ইউরোপমধ্যপ্রাচ্য

নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ায় রপ্তানি বাড়িয়েছে তুরস্ক

আঙ্কারা, ৩১ জুলাই – ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমাদেশগুলো। ফলে রাশিয়ার সঙ্গে অনেক দেশ আমদানি-রপ্তানি বন্ধ রেখেছে। তবে তুরস্ক এখনো রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য চালিয়ে যাচ্ছে। চলতি বছরের জুনে রাশিয়ায় রপ্তানি বাড়িয়েছে দেশটি। তুরস্কের পরিসংখ্যান বিভাগ এ তথ্য প্রকাশ করেছে। রোববার (৩১ জুলাই) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে বার্ষিকভিত্তিতে রাশিয়ায় তুরস্কের আমদানি ৪৬ শতাংশ বেড়ে ৭৯১ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এর মাধ্যমে রাশিয়ার পঞ্চম বৃহত্তম পণ্য সরবরাহকারী হওয়ার পথে দেশটিকে ভালভাবে সাহায্য করছে। ২০২১ সালে অবস্থান ছিল ১০তম।

জানা গেছে, ইউক্রেন সম্পর্কিত নিষেধাজ্ঞার ফলে অনেক দেশ থেকে আমদানি করতে পারছে না রাশিয়া। ইতালি, পোল্যান্ড, জাপান, নেদারল্যান্ডস, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র রাশিয়ার অন্যতম সরবরাহকারী দেশ ছিল।

জুনে তুরস্ক থেকে রাশিয়ায় ফলের চালান বেড়েছে। এসময় ১৬৮ মিলিয়ন ডলারের ফল রপ্তানি করা হয়, যা ২০২১ সালের জুনের চেয়ে ৩৩ শতাংশ বেশি ও ২০২২ সালের মে মাসের তুলনায় দ্বিগুণ।

তাছাড়া এসময়ে রাশিয়ায় মেশিনারি ও ইলেকট্রনিকের রপ্তানিও উল্লেখযোগ্য পরিমাণ বাড়িয়েছে। চলতি বছরের মে মাসে ৭৩ মিলিয়ন ডলারের এসব পণ্য রপ্তানি করা হলেও জুনে এর পরিমাণ দাঁড়ায় ১০২ মিলিয়ন ডলার। অন্যান্য পণ্যের ক্ষেত্রেও একই চিত্র দেখা গেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩১ জুলাই ২০২২

Back to top button