দক্ষিণ এশিয়া

ভারতে মাঙ্কিপক্সের উপসর্গ থাকা তরুণের মৃত্যু

নয়াদিল্লি, ৩১ জুলাই – ভারতে মাঙ্কিপক্সের উপসর্গ থাকা বিদেশফেরত এক তরুণের মৃত্যু হয়েছে। কেরালা রাজ্যে মারা যাওয়া ওই তরুণের নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছে। এদিকে রাজ্যের ত্রিশূর এলাকায় ২২ বছর বয়সী ওই তরুণের মৃত্যুর খবর ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েই ওই তরুণের মৃত্যু হয়েছে কি না তা নিশ্চিত করতে আলাপ্পুঝার গবেষণাগারে নমুনা পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশাবলী মেনে তার মরদেহ সৎকার করতে পরিবারকে নির্দেশ দেওয়া হয়েছে।

চিকিৎসকদের দাবি, ওই তরুণের দেহে মাঙ্কিপক্সের মতোই উপসর্গ দেখা দিয়েছিল। জানা গেছে, তিনদিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফেরেন ওই তরুণ। তিনি জ্বরে ভুগছিলেন। শরীরে র্যাশ ও ফোস্কা দেখা যাওয়ায় মাঙ্কিপক্স ঘিরে আতঙ্ক তৈরি হয়। যদিও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত ভারতে চারজনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এর মধ্যে তিনজনই কেরালার বাসিন্দা। অপর যে ব্যক্তি এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন, তিনি দিল্লির বাসিন্দা। তবে তার বিদেশ সফরের কোনও ইতিহাস নেই। এদিকে ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত কেরালার এক ব্যক্তি পুরোপুরি সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন ওই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

অপরদিকে, অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায় এক কিশোরের দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ওই কিশোরকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাখা হয়েছে পর্যবেক্ষণে। ওই রাজ্যের স্বাস্থ্য দফতরের একটি সূত্র জানিয়েছে, ওই বালকের বাড়ি ওড়িশায়। ১৫ দিন আগে সে অন্ধ্রপ্রদেশে আসে। এক সপ্তাহ পর তার জ্বর হয়। সেই সঙ্গে দেহে র্যাশও দেখা দেয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩১ জুলাই ২০২২

Back to top button