পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে আবারও পরিবর্তনের ডাক দিলেন বামপন্থি বুদ্ধিজীবীরা

কলকাতা, ৩১ জুলাই – পশ্চিমবঙ্গে আবারও পরিবর্তনের ডাক দিয়েছেন বামপন্থি বুদ্ধিজীবীরা। পরিবর্তনের ডাকের পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে আগামী সোমবার প্রতিবাদ মিছিলেরও ডাক দিয়েছেন তারা। দলমত নির্বিশেষে জনগণকে এই প্রতিবাদ মিছিলে যোগ দিতে আহ্বান জানিয়েছেন বামপন্থি বুদ্ধিজীবীরা।

শনিবার বিকেলে কলকাতা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই পরিবর্তন এবং প্রতিবাদ মিছিলের ডাক দেন রাজ্যসভার সংসদ সদস্য, বিশিষ্ট আইনজীবী বিকাশ ভট্টাচার্যসহ বুদ্ধিজীবীরা। এ সময় উপস্থিত ছিলেন বামপন্থি শিক্ষাবিদ পবিত্র সরকার এবং চলচ্চিত্র পরিচালক অনীক দত্তসহ বামপন্থি আরও অনেকে।

এর আগে ২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে তৎকালীন অপশাসনের অভিযোগ এনে পরিবর্তনের ডাক দিয়েছিলেন মমতাপন্থি বুদ্ধিজীবীরা। মাঝে পার হয়েছে দীর্ঘ ১২ বছর। এবার আবার প্রশাসনে দুর্নীতি ও অপশাসনের অভিযোগ এনে পরিবর্তনের দাবি তুললেন বামপন্থি বুদ্ধিজীবীরা।

সংবাদ সম্মেলন থেকে সোমবার দুপুর ৩টায় টেটে নিয়োগ দুর্নীতি ও দোষীদের গ্রেপ্তারের দাবিতে পথে নামার ঘোষণা দেওয়া হয়। বিকাশ ভট্টাচার্য সোমবার ভিক্টোরিয়া হাউসের সামনে থেকে শুরু হওয়া মিছিলে দলমত নির্বিশেষে জনগণকে অংশ নেওয়ার আহ্বান জানান। এ ছাড়া নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে রাজ্য সরকারের কাছে দ্রুত ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানানো হয়।

সম্প্রতি রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতির যে ভয়াবহ চিত্র উঠে এসেছে তা উদ্বেগজনক বলে লিখিত বিবৃতি দেন তারা। বিবৃতিতে স্বাক্ষর করেন বিকাশ ভট্টাচার্য, পবিত্র সরকার, অনুনয় চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, কমলেশ্বর মুখার্জি, বিমল চক্রবর্তী, ডা. ফুয়াদ হালিম, সুপ্রিয় দত্ত, শুভেন্দু মাইতি, দেবজ্যোতি মিশ্র, চন্দন সেন, মালিনী ভট্টাচার্য, বাদশা মৈত্র, অনীক দত্ত, কল্যাণ সেন বরাট, শুভঙ্কর চক্রবর্তী, অসিত বসু, অনিন্দিতা সর্বাধিকারীসহ আরও অনেকে।

পাশাপাশি দোষী নেতা-মন্ত্রীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানান তারা। সংবাদ সম্মেলনে তৃণমূল কংগ্রেস পরিচালিত একটি সংবাদমাধ্যমের এক সাংবাদিকের প্রশ্নে উত্তেজিত হয়ে পড়েন চিত্র পরিচালক অনীক দত্ত। এ সময় তিনি সাংবাদিকদের সঙ্গে উত্তপ্ত বাদানুবাদে জড়িয়ে পড়েন।

সূত্র : সমকাল
এন এ/ ৩১ জুলাই

Back to top button