জাতীয়

ধর্মীয় সহিংসতা ঠেকাতে জেলা-উপজেলায় কমিটি

ঢাকা, ৩০ জুলাই – ধর্মীয় সহিংসতা ঠেকাতে দেশের সব জেলা– উপজেলায় ‘সামাজিক সম্প্রীতি কমিটি’ নামে কমিটি গঠন করেছে সরকার। জেলা পর্যায়ের কমিটিতে জেলা প্রশাসককে প্রধান করা হয়েছে। ২৩ সদস্যের কমিটিতে সংশ্লিষ্ট জেলার সব সংসদ সদস্য ও জেলা পরিষদের প্রশাসককে উপদেষ্টা রাখা হয়েছে। পুলিশ সুপার এ কমিটির সদস্য হিসেবে থাকবেন।

উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও আলাদা সামাজিক সম্প্রীতি কমিটি গঠন করা হয়েছে। উপজেলা কমিটির নেতৃত্বে রাখা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে। ২৪শে জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তিনটি প্রজ্ঞাপনের মাধ্যমে কমিটি গঠন করে দেয়া হয়। উপজেলা পর্যায়ের কমিটিতে সদস্য রাখা হয়েছে ২৪ জনকে। সংশ্লিষ্ট উপজেলার সংসদ সদস্যকে রাখা হয়েছে প্রধান উপদেষ্টা হিসেবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ওই কমিটির উপদেষ্টা হবেন। ১৪ সদস্যের ইউনিয়ন পর্যায়ের কমিটিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রধান হবেন। সদস্যসচিব করা হয়েছে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সচিবকে।
প্রজ্ঞাপনে বলা হয়, কমিটির সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় সম্প্রীতি সমাবেশ করবেন।

ধর্মীয় উগ্রবাদ, জঙ্গিবাদ, সহিংসতা ও সন্ত্রাসবাদকে প্রতিহত করতে প্রয়োজনীয় প্রচার কার্যক্রম চালাবেন। সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার রোধে মানুষকে সচেতন করে তুলবেন। মসজিদ, মন্দির, গির্জাসহ সব উপাসনালয়ের নিরাপত্তা নিশ্চিত করতে কমিটি সহযোগিতা করবে।

সূত্র: মানবজমিন
এম ইউ/৩০ জুলাই ২০২২

Back to top button