ইউরোপ

এবার লাটভিয়ায় গ্যাস সরবরাহ স্থগিত করল রাশিয়া

রিগা, ৩০ জুলাই – রাশিয়ার জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম ইউরোপীয় দেশ লাটভিয়ায় গ্যাস সরবরাহ স্থগিত করেছে। ইউক্রেনে চালানো সামরিক অভিযানকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতায় ইউরোপীয় কোনো দেশে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধের এটি সর্বশেষ ঘটনা।

এদিকে গ্যাজপ্রম গ্যাস সরবরাহ বন্ধের কারণ হিসেবে লাটভিয়ার বিরুদ্ধে ক্রয় সংক্রান্ত শর্ত ভঙ্গের অভিযোগ এনেছে। তবে ঠিক কি শর্ত ভঙ্গ করেছে লাটভিয়া সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি জ্বালানি প্রতিষ্ঠানটি।

শনিবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে দেয়া লাইভ আপডেটে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

লাটভিয়া প্রাকৃতিক গ্যাস আমদানির ক্ষেত্রে প্রতিবেশী রাশিয়ার ওপর নির্ভরশীল। যদিও দেশটির মোট খরচ করা জ্বালানির মাত্র ২৬ শতাংশ গ্যাস ব্যবহার করে।

অন্যদিকে ইউক্রেন বলেছে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনীয় সেনাদের হামলায় ১৭০ রুশ সেনা নিহত হয়েছেন এবং তারা খেরসন এলাকাস্থ রাশিয়ার গোপন অস্ত্রাগারে আক্রমণ চালিয়েছে। এ ছাড়া খেরসন এলাকা থেকে রাশিয়ান সেনাদের পিছু হঠাতে ইউক্রেন সেনারা এগিয়ে যাচ্ছে বলে দাবি করা হয়। তবে বিবিসির পক্ষ থেকে স্বতন্ত্রভাবে ইউক্রেনের এসব দাবি যাচাই করা সম্ভব হয়নি।

ইইউ দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করে আসছে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর দেওয়া পশ্চিমাদের নিষেধাজ্ঞার বদলা হিসেবে দেশটি গ্যাস রপ্তানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ জুলাই ২০২২

Back to top button