ইউরোপউত্তর আমেরিকা

দুই আমেরিকান বন্দিকে ছাড়তে রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের অনুরোধ

ওয়াশিংটন, ৩০ জুলাই – দুই হাই-প্রোফাইল আমেরিকান বন্দিকে ছাড়তে একটি প্রস্তাবে রাজি হওয়ার জন্য মস্কোর প্রতি অনুরোধ জানিয়েছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে আলাপকালে এ অনুরোধ করেন। খবর আলজাজিরার।

শুক্রবার বিকেলে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ব্লিনকেন বলেন, দিনের শুরুতে ল্যাভরভের সঙ্গে ‘অকপট ও সরাসরি আলাপ করেছি’।

শীর্ষ এ কূটনীতিক সাংবাদিকদের বলেন, ‘পল হুইলান এবং ব্রিটনি গ্রিনারের মুক্তির ওপর আমি একটি প্রস্তাব গ্রহণে ক্রেমলিনকে চাপ দিয়েছি।’

ল্যাভরভ ব্লিনকেনকে পরামর্শ দিয়ে বলেন, বন্দি বিনিময়ের বিষয়ে দুই দেশই শান্ত কূটনীতিকে ফিরুক।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বন্দি নাগরিকদের হস্তান্তরের বিষয়ে রাশিয়ার পরামর্শ হচ্ছে, এ সমস্যা সামলাতে পেশাদার আচরণে ফিরে আসা এবং অনুমানমূলক তথ্য ছোড়ার পরিবর্তে ‘শান্ত কূটনীতি’ অনুসরণ একান্ত জরুরি।

ব্লিনকেন বুধবার জানান, বাইডেন প্রশাসন সাবেক নৌসেনা হুইলান ও বাস্কেটবল তারকা গ্রিনারের মুক্তির জন্য একটি ‘বাস্তবিক প্রস্তাব’ প্রস্তুত করেছে।

রয়টার্সকে একটি সূত্র জানিয়েছে, চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের জেলে থাকা সাজাপ্রাপ্ত অস্ত্র চোরাকারবারি ভিক্টর বাউটকে হস্তান্তরে ইচ্ছুক ওয়াশিংটন।

অলিম্পিকের দুটি পদকজয়ী গ্রিনার মাদক সংক্রান্ত অভিযোগে মস্কো বিমানবন্দরে ১৭ ফেব্রুয়ারি গ্রেপ্তার হন। এ দুই বন্দিকে ফেরত আনতে তার পরিবারের সদস্যরা বাইডেন প্রশাসনের ওপর চাপ দেওয়া অব্যাহত রেখেছে।

সূত্র: সমকাল
এম ইউ/৩০ জুলাই ২০২২

Back to top button