ইউরোপ

বিদ্যুৎ সাশ্রয়ে কর্মীদের টাই না পরার আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর

মাদ্রিদ, ৩০ জুলাই – টাই পরা বন্ধ করে দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। তিনি চান, তার মন্ত্রিসভার সদস্য ও কার্যালয়ের কর্মীরা যেনও তার দেখানো পথ অনুসরণ করেন। এতে করে করে জ্বালানি সাশ্রয় করতে পারেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

কয়েক সপ্তাহ ধরে ইউরোপে তাপমাত্রা রেকর্ড মাত্রায় উচ্চপর্যায়ে পৌঁছেছে। গতকাল শুক্রবার স্পেনের মাদ্রিদ শহরের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে এবং সেভিলের তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

স্পেনের স্থানীয় সময় গতকাল মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে সানসেজ বলেন, তিনি এখন টাই পরছেন না। তিনি চান, তার মন্ত্রীরা, সরকারি কর্মকর্তারা এবং বেসরকারি খাতের কর্মীরাও একই কাজ করুক।

সানসেজ আরও বলেন, ‘এর মধ্য দিয়ে আমরা সবাই জ্বালানি সাশ্রয় করতে পারব।’ তিনি মনে করেন, এ পদক্ষেপ জনগণকে অপেক্ষাকৃত শীতল রাখবে এবং জ্বালানি খরচ কমাবে। কারণ, শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার তখন কমে আসবে।

সানসেজের সরকার স্পেনে জ্বালানি সাশ্রয়মূলক আদেশ জারির জন্য কাজ করছে। আগামী সোমবার এ আদেশ অনুমোদন পেতে পারে। গতকাল সানসেজও বলেছেন, তার সরকার সোমবার জরুরি ভিত্তিতে জ্বালানি সাশ্রয়জনিত পদক্ষেপ নেবে।

খবর: বিবিসি
এন এ/ ৩০ জুলাই

Back to top button