কানাডা

বিশিষ্ট ব্যবসায়ী এনামুল হক চৌধুরী আর নেই

টরন্টো, ৩০ জুলাই- বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী, মিসিসগায় বসবাসকারী এনামুল হক চৌধুরী (লেখিকা রূমানা চৌধুরীর স্বামী) গত ২৬ শে জুলাই মঙ্গলবার রাত সাড় ন’টায় রাজধানী ঢাকার এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘদিন ধরেই নানা অসুস্থতায় ভুগছিলেন তিনি। স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন স্বনামধন্য এই ব্যবসায়ী। এনামুল হক চৌধুরীর মৃত্যুতে দেশে বিদেশে’র সম্পাদক নজরুল মিন্টো গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপণ করেছেন।

মরহুম এনামুল হক চৌধুরীর প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয় ২৮ জুলাই বৃহস্পতিবার উত্তরার ৩ নম্বর সেক্টরে এবং দ্বিতীয় নামাজে জানাযা অনুষ্ঠিত হয় ২৯ শে জুলাই চট্টগ্রামের এনায়েত বাজার শাহি জামে মসজিদে। জানাযা শেষে নগরীর চৈতন্য গলি কবরস্থানে তাঁকে সমাহিত করা হয়।

এনামুল হক চৌধুরী ১৯৩৯ সালের ১ নভেম্বর ফেনী জেলা ছাগলনাইয়া উপজেলা মহামায়া ইউনিয়নের পশ্চিম দেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পড়ালেখা শেষ করে ১৯৬৫ সালে তিনি চট্টগ্রামে ব্যবসায়িক জীবন শুরু করেন। তার পিতার নাম আব্দুল হক চৌধুরী ও মাতার নাম জমিলা খাতুন চৌধুরী। তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

এনামুল হক চৌধুরী ছিলেন বাংলাদেশে ম্যানিং ব্যাবসায়ের পথিকৃৎ এবং হক এন্ড সন্স লিঃ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। একজন শিল্পপতি-ব্যবসায়ী-র পাশাপাশি তিনি একজন শিক্ষানুরাগী ও সমাজসেবী হিসেবে অবদান রেখে গেছেন। তিনি প্রতিষ্ঠা করেছেন তাঁর পিতার নামে আলহাজ আব্দুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, মায়ের নামে জমিলা খাতুন চৌধুরী উচ্চ বিদ্যালয়। তাঁর স্ত্রীর নামে প্রতিষ্ঠা করেছেন রূমানা চৌধুরী দাতব্য চিকিৎসালয়, রূমানা চৌধুরী প্রাথমিক বিদ্যালয়, রূমানা চৌধুরী শিশু আশ্রম ও এতিম খানা ইত্যাদি।

একজন সফল ম্যানিং ব্যবসায়ী এনামুল হক চৌধুরী বাংলাদেশে বেশি বেশি নাবিক তৈরির জন্য প্রতিষ্ঠা করেন বাংলাদেশ মেরিটাইম ট্রেনিং ইন্সটিটিউট ও ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমী। বাংলাদেশে বৈদেশিক মুদ্রা অর্জনে তিনি বিরাট ভূমিকা রেখেছেন।

Back to top button