ইউরোপ

রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ জোরদার করেছে ইউক্রেন

কিয়েভ, ২৯ জুলাই – গত কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভ অঞ্চলে বোমা হামলা জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে ইউক্রেন তার দক্ষিণাঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ জোরদার করেছে।

বৃহস্পতিবার কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা টেলিগ্রামে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

তিনি বলেন, ইউক্রেনের রাজধানীর প্রান্তে ভিশোরোদ জেলার সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্রে আঘাতে অন্তত ১৫ জন আহত হয়েছেন।

পার্লামেন্টে ভাষণের সময় জেলেনস্কি বলেন, রাশিয়া আমাদের হুমকি দেয় কিনা তাতে কিছু যায় আসে না। বিমান হামলার সাইরেন হোক বা অন্য কিছু, যেটা গুরুত্বপূর্ণ তা হলো ইউক্রেনীয়দের দৃঢ়তা অন্যদেশগুলোকে মুগ্ধ করেছে।

সংঘাতের শুরু থেকে রুশ বাহিনী কিয়েভ দখল করতে চেয়েও ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে পিছু হটেছিল। কিন্তু সম্প্রতি এই আক্রমণটি কিয়েভের স্বাভাবিকতার অনুভূতিকে ভেঙে দিয়েছে।

আঞ্চলিক গভর্নর ব্যাচেস্লাভ চৌসভ ইউক্রেনীয় টিভিতে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ছয়টির বেশি রাশিয়ান ক্ষেপণাস্ত্র কিয়েভের উত্তর-পূর্বে চেরনিহিভ অঞ্চলে আঘাত করেছে। কিয়েভকে যেভাবে কয়েক সপ্তাহ ধরে টার্গেট করা হয়েছিল, চেরনিহিভকে সেভাবে করা হয়নি। এটি ছিল ইউক্রেনের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব দিবসে রাশিয়ার শুভেচ্ছা জানানোর তরিকা।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর উত্তর জেলা কমান্ড বলেছে, রাশিয়ার মিত্র বেলারুশের একটি ঘাঁটি থেকে রাশিয়ার সীমান্তবর্তী চেরনিহিভ অঞ্চলে ২০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। অপরদিকে দক্ষিণে খেরসন শহরের চারপাশে পাঁচটি রুশ শক্তিশালী ঘাঁটিতে ইউক্রেন বাহিনী বিমান হামলা চালিয়েছে।

খেরসন শহরটি বর্তমানে রাশিয়ার দখলকৃত অন্যান্য অঞ্চল থেকে কার্যত বিচ্ছিন্ন ছিল। ইউক্রেনের বাখমুতে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বিমানগুলিকে খেরসন অঞ্চলের সুদূর উত্তরে একটি ইউক্রেনীয় ব্রিগেড আক্রমণ করেছে এবং গত ২৪ ঘন্টায় তাদের ১৩০ জনের বেশি সেনা মারা গেছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৯ জুলাই ২০২২

Back to top button