অন্যান্য

বোল্ট বলছেন, রোনালদোর গতি তার চেয়েও বেশি

ট্র্যাকে আর দেখা যাবে না তাকে। অবসরে চলে গেছেন উসাইন বোল্ট। তবে বিশ্বের দ্রুততম মানবের রেকর্ডটা এখনও রয়ে গেয়ে তার দখলে। অথচ সেই তিনিই কিনা বলছেন, এখন আর দ্রুততম নন তিনি! শ্রেষ্ঠত্বের মুকুট তিনি পরাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদোর মাথায়। অবসরে চলে যাওয়া ক্যারিবিয়ান কিংবদন্তি জানাচ্ছেন, এই মুহূর্তে চেয়ে বেশি গতি পর্তুগিজ উইঙ্গারের।

ম্যানচেস্টার ইউনাইটেডের পাঁড় সমর্থক বোল্ট। একসময় ইংলিশ ক্লাবটির জার্সি গায়ে রোনালদো মাতিয়েছেন বলে তার প্রতিও আছে সাবেক স্প্রিন্টারের অসম্ভব রকমের ভালোবাসা। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অলিম্পিকে সর্বোচ্চ সোনাজয়ী সাবেক এই তারকা এখনও মুগ্ধ রোনালদোর পারফরম্যান্সে। ক্রীড়াঙ্গনে দুজনের জায়গা আলাদা হলেও একের অন্যকে অনেকবারই প্রশংসায় ভাসিয়েছেন। আরেকবার বোল্টের মুখে স্তুতি ঝরলো রোনালদোর।

ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে বিদায় বললেও ১০০ মিটারে এখনও বিশ্বের দ্রুততম বোল্ট। ২০০৯ সালে বার্লিনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে মাত্র ৯.৫৮ সেকেন্ডে দৌড় শেষ করে গড়েছিলেন চোখ ধাঁধানো রেকর্ডটি। তিনি অবসরে গেলেও ৩৫ বছর বয়সে ফুটবল মাঠ মাতিয়ে চলেছেন রোনালদো। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েও গোল বন্যায় ভাসাচ্ছেন প্রতিপক্ষদের।

রোনালদোর ফিটনেস ও বর্তমান পরিস্থিতি বিবেচনা করে তাকেই দ্রুততম মনে করছেন বোল্ট। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কায় দেওয়া সাক্ষাৎকারে ক্যারিবিয়ান কিংবদন্তি বলেছেন, ‘নিশ্চিতভাবেই রোনালদো (এখন আমার চেয়ে দ্রুততম)। সে এখন প্রতিদিন অনুশীলন করে যাচ্ছে এবং সে সুপার অ্যাথলেট।’ কথাটা শেষ করেই আবার বলতে শুরু করেন, ‘সে তার খেলায় সবসময় শীর্ষে থাকে। ও ভীষণ পরিশ্রমী এবং নিজের কাজের ওপর রাখে পূর্ণ মনোযোগ। এখন নিশ্চিতভাবেই তার গতি আমার চেয়ে বেশি।’

ক্লাব ফুটবলে জুভেন্টাসের জার্সিতে আলো ছড়ানো রোনালদো জাতীয় দল পর্তুগালেও আছেন ছন্দে। বুধবার অ্যান্ডোরার বিপক্ষে পর্তুগিজদের গোলোৎসবে রাতে একবার জালে বল জড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে নিজের গোলসংখ্যা নিয়ে গেছেন ১০২-এ।

সূত্র: বাংলা ট্রিবিউন

আর/০৮:১৪/১৪ নভেম্বর

Back to top button