ইউরোপ

রাশিয়ার ভূখণ্ডে হামলার হুমকি দিয়েছে কিয়েভ

কিয়েভ, ২৮ জুলাই – ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের প্রধান আলেক্সি দানিলভ বুধবার (২৭ জুলাই) একটি লাইভে বলেছেন, প্রয়োজন মনে করলে রাশিয়ার ভূখণ্ডে হামলা করতে দ্বিধা করবে না কিয়েভ।

বৃহস্পতিবার ( ২৮জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি। ডানিলভ বলেন, ইউক্রেনীয় কর্তৃপক্ষ রাশিয়ার সমস্ত অবস্থান সম্পর্কে ভালভাবে জানে যেখান থেকে হামলা চালানো হয়েছে। প্রয়োজন দেখা দিলে কিয়েভ এই লক্ষ্যগুলোর বিরুদ্ধে আক্রমণের নির্দেশ দেয়ার জন্য ‘যথেষ্ট রাজনৈতিক ইচ্ছা’ আছে।

ড্যানিলভ আরও বলেন ‘যদি প্রয়োজন হয় সরকারে যে কেউ বিনা দ্বিধায় কাজ করবে এবং হামলা করার জন্য স্বাক্ষর করা প্রয়োজন এমন কিছুতে স্বাক্ষর করবে।’ এর আগে, ইউক্রেনের কিছু কর্মকর্তা বলেছিলেন, ক্রিমিয়া উপদ্বীপ বা ক্রিমিয়ান সেতুতে হামলা চালাতে পারে কিয়েভ। যেটিকে তারা রুশ বাহিনীর জন্য রসদ সরবরাহের প্রধান পথ বলে মনে করে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা মুখপাত্র, ভাদিম স্কিবিটস্কি দাবি করেছেন যে ক্রিমিয়াকে মার্কিন সরবরাহকৃত এম ১৪২ হিমার্স এবং এম ২৭০ এম এল আর এস একাধিক লঞ্চ রকেট সিস্টেমের মাধ্যমে লক্ষ্যবস্তু করা হতে পারে।

মস্কো এর প্রতিক্রিয়ায় বলেছে, ইউক্রেন যদি ক্রিমিয়ায় হামলার সিদ্ধান্ত নেয় তবে তাকে ভারী মূল্য দিতে হবে। সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ জুলাইয়ের মাঝামাঝি বলেছিলেন, যদি এটি ঘটে তবে মস্কো ইউক্রেনের নেতৃত্বকে লক্ষ্য করে ব্যাপক হামলার মাধ্যমে প্রতিক্রিয়া জানাতে পারে।

এদিকে, দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর সেনাবাহিনীর মুখপাত্র এডুয়ার্ড বাসুরিনের মতে, ইউক্রেনীয় বাহিনী ইতোমধ্যে ৩০০ কিলোমিটার পাল্লার হিমার্স ক্ষেপণাস্ত্র পেয়েছে। ডিপিআর সৈন্যরা ১১০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার রেঞ্জের অস্ত্রশস্ত্রের টুকরো খুঁজে পেয়েছে, যার অর্থ কিয়েভের ৩০০ কিলোমিটার-মিসাইলও থাকতে পারে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার বলেছেন, পশ্চিমাদের ইউক্রেনকে হিমার্সসহ দূরপাল্লার অস্ত্র দিয়ে সহায়তা মস্কোকে ইতোমধ্যেই দেশটিতে তার সামরিক অভিযানের লক্ষ্য পুনর্বিবেচনা করতে বাধ্য করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ জুলাই ২০২২

Back to top button