জাতীয়

আইএমএফের ঋণের শর্ত ইতিবাচক হলে বিবেচনা করা যায়

ঢাকা, ২৮ জুলাই – শর্ত ইতিবাচক হলে আইএমএফ থেকে ঋণ নেয়ার কথা বিবেচনা করা যায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ পেতে চিঠি পাঠানোর কথা জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আইএমএফ কী শর্তে ঋণ দিতে চাচ্ছে, তা দেখতে হবে। আইএমএফকে ইতিবাচক দেখা গেলে সংস্থাটি থেকে ঋণ নেয়ার কথা বিবেচনা করা যায়।

অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন পরিপ্রেক্ষিত দেখে অর্থনীতি ব্যবস্থাপনা করা হয়। ঋণ দরকার। একসময় বলেছিলাম ঋণ শুধু আমরা নেব না, ঋণ দেবও। আবারও বলছি ভবিষ্যতে ঋণ দিতে পারব আমরা। আমরা তো ডলার প্রিন্ট করি না। ডলার আমাদের অর্জন করতে হয়। বিদেশের শ্রমিকেরা এবং যারা ব্যবসা-বাণিজ্য করছেন, তারাই ডলার পাঠিয়ে সাহায্য করছেন।

অর্থের প্রয়োজনে সব জায়গায় যাওয়ার কথা বলে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকে যাব, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থায় (জাইকা) যাব। তবে আমরা সব সময় চেষ্টা করি কম সুদে ও সহজ শর্তে ঋণ নিতে। এবার চিঠি দেয়া হয়েছে আইএমএফকে।

গত সপ্তাহে অর্থমন্ত্রী বলেছিলেন বিদেশি ঋণের প্রয়োজন নেই, অথচ গণমাধ্যমে এসেছে আইএমএফ থেকে ঋণ চেয়ে চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে তিনি বলেন, আইএমএফের একটি দল এসেছিল। প্রতিবছরই আসে। দলটি ছিল তখনো। সে সময় যদি বলি আমাদের অর্থের দরকার, তখন তারা অর্থ দিলেও সুদহার বাড়িয়ে দিতে পারে। গ্রাহক (বায়ার) হিসেবে আমরা খুব ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করি। আমরা ভাব দেখাই আমাদের অর্থের দরকার নেই। এটাই হলো মূল কথা। আমরা চেয়েছি তারা আমাদের সক্ষমতা দেখুক।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ জুলাই ২০২২

Back to top button