জাতীয়

নির্বাচনে সশস্ত্র বাহিনীর অন্তর্ভুক্তি চায় বাংলাদেশ-ন্যাপ

ঢাকা, ২৮ জুলাই- সশস্ত্র বাহিনীকে দেশের নির্বাচন ব্যবস্থায় প্রধান সহযোগী শক্তি হিসেবে অন্তর্ভুক্ত চায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ-ন্যাপ)। সেই সঙ্গে দলটি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে বিদ্যমান সংসদ বিলুপ্ত চায়।

বৃহস্পতিবার (২৮ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে দলটির পক্ষ থেকে এ সংক্রান্ত ১১ দফা সুপারিশ করা হয়।

দলটির চেয়ারম্যান জেবেল রহমান গাণির নেতৃত্বে ১১ সদস্যদের একটি প্রতিনিধি দল ইসির সঙ্গে সংলাপে অংশ নেয়।

দলটির ১১ দফা সুপারিশের মধ্যে রয়েছে— দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ চালু; সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব; জাতীয় নির্বাচনের কমপক্ষে ৬ মাস আগে ভোটারদের হালনাগাদ তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা; প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত এবং তাদের ভোটগ্রহণে কার্যকর পদক্ষেপ নেওয়া; রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত শিথিল করা এবং স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ সমর্থনের বিধান রহিত করা; নির্বাচনি তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে জাতীয় সংসদ বিলুপ্ত করা।

অবসরপ্রাপ্ত সামরিক-বেসামরিক আমলা ও তারকা ব্যবসায়ীদের প্রার্থী হতে ন্যূনতম পাঁচ বছর রাজনীতিতে সক্রিয় থাকা; আধুনিক ইলেকটরাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) অর্থাৎ একটি আধুনিক নির্বাচন ব্যবস্থাপনা পদ্ধতি গ্রহণ; ৩ সদস্যবিশিষ্ট জেলা রিটার্নিং প্যানেল তৈরি করা; প্রতিটি কক্ষে ও বুথে সিসি ক্যামেরা স্থাপন; নির্বাচনি কেন্দ্রে পিপল কাউন্টিং মেশিন স্থাপন; ফল প্রার্থীদের প্রতিনিধিদের সমুক্ষে কেন্দ্রেতেই ঘোষণা; আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার না করা; সশস্ত্র বাহিনীকে দেশের নির্বাচন ব্যাবস্থায় প্রধান সহযোগী শক্তি হিসেবে অন্তর্ভুক্ত করা।

তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন
মুন/২৮ জুলাই

Back to top button