জাতীয়

সিলেটে পারিবারিক বন্ধন সবচেয়ে দৃঢ় রয়েছে

ঢাকা, ২৭ জুলাই- আধুনিক সমাজে ক্রমেই শিথিল হচ্ছে পারিবারিক বন্ধন। বড় পরিবারগুলো ভাঙছে দ্রুত। ছোট পরিবারের সংখ্যা বাড়ছে। এর মধ্যেও সিলেটে পারিবারিক বন্ধন দৃঢ় রয়েছে। সারাদেশের মধ্যে এই দৃঢ়তা সবচেয়ে বেশি।

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন থেকে জানা গেছে এমন তথ্য। আজ বুধবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠান হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

জনশুমারি প্রতিবেদন অনুসারে, দেশের বিভাগগুলোর মধ্যে পরিবার ভাঙছে বেশি ঢাকায়। আর সবচেয়ে কম ভাঙছে সিলেটে। ঢাকায় খানার (পরিবার) আকার ৩ দশমিক ০৮ জন; সিলেটে ৫ জন।

এ ছাড়া রাজশাহীতেও ঢাকার মতো পরিবার ছোট হচ্ছে। এখানে খানার আকার ৩ দশমিক ০৮ জন। রংপুর বিভাগে খানার আকার ৩ দশমিক ০৯ জন, খুলনায় ৩ দশমিক ০৯, বরিশালে ৪ দশমিক ০১, চট্টগ্রামে ৪ দশমিক ০৪ এবং ময়মনসিংহে ৪ জন।

প্রতিবেদন অনুসারে, দেশে মোট খানার খানার (পরিবার) সংখ্যা চার কোটি ১০ লাখ ১০ হাজার ৫১ জন। খানার গড় আকার চার জন। এক দশক আগে খানার সংখ্যা ছিল তিন কোটি ২১ লাখ ৭৩ হাজার ৬৩০ জন। খানার আকার ছিল সাড়ে চার জন। অর্থাৎ, ক্রমেই বড় খানা ভেঙে ছোট হচ্ছে।

মুন/২৭ জুলাই

Back to top button