শিক্ষা

এসএসসির রুটিন প্রকাশ বুধবার

ঢাকা, ২৬ জুলাই – করোনা মহামারি ও বন্যায় স্থগিত এসএসসি পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে। এ পরীক্ষার কোনো সময়সূচি (রুটিন) এখনও পর্যন্ত শিক্ষাবোর্ড প্রকাশ না করলেও সামজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে।

এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। মঙ্গলবার সন্ধ্যায় তিনি বলেন, এসএসসি পরীক্ষার রুটিন বুধবার প্রকাশ করা হতে পারে। মন্ত্রণালয়ে আমরা খসড়া সময়সূচি পাঠিয়েছি। শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলেই আগামীকাল বুধবার এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান আরো বলেন, আগামী ২ অক্টোবর শারদীয় দুর্গা উৎসব শুরু হচ্ছে। আমরা এর আগেই তাত্ত্বিক পরীক্ষার আয়োজন সম্পন্ন করবো।

এদিকে বিভিন্ন মাধ্যমে ১৩ থেকে ১৯ দিনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে দাবি করা হচ্ছে। এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ বলেন, পর্যাপ্ত সময় দিয়েই হবে এসএসসি পরীক্ষা, দুদিনের মধ্যেই সময়সূচি প্রকাশ করা হবে।

তিনি জানান, দ্রুত সময়ে পরীক্ষা সম্পন্ন করার বিষয়ে মন্ত্রী, উপমন্ত্রী বা সচিব পর্যায় থেকে নির্দেশনা দেয়া হয়নি। বরং আমাদের স্বাভাবিক সময়ে যেমন সুযোগ-সুবিধা দিয়ে সূচি তৈরি করি, সেভাবেই করা হয়েছে।

পরীক্ষার সময় কমানোর বিষয়ে তিনি বলেন, যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে, প্রশ্ন সংখ্যা কমার কারণে গতবারের মতোই আনুপাতিক হারে পরীক্ষা সময় কমবে। তবে সময় যেটা কমানো হবে। ৭টা সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে যে সময় লাগতো, তার চেয়ে অনেক বেশি সময় থাকবে ৩টির উত্তর দিতে।

১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৬ জুলাই ২০২২

Back to top button