এশিয়া

ছেলের জন্য চশমার টাকা এনে দেখেন ‘মৃত্যুদণ্ড’ কার্যকর হয়ে গেছে

নেপিডো, ২৫ জুলাই – মিয়ানমারের সামরিক জান্তা সোমবার জানায়, তারা সাবেক এমপি ফিও জেয়া থাও এবং আরও তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

ফিও জেয়া থাও মিয়ানমারের গনতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির দলের সদস্য ছিলেন।

তাকে গত নভেম্বরে জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে আটক করা হয় এবং পরবর্তীতে মৃত্যুদণ্ড দেওয়া হয়। কখন কিভাবে ওই এমপিসহ আরও তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সে বিষয়টি জানায়নি সামরিক জান্তা।

এমপি ফিও জেয়া থাওয়ের মা গণমাধ্যম বিবিসির সঙ্গে জানিয়েছেন, সোমবার নিজের ছেলের জন্য চশমা, ডিকশনারী ও টাকা নিয়ে এসেছিলেন। কিন্তু এসে দেখেন তার ছেলের মৃত্যুদণ্ড কার্যকর হয়ে গেছে।

তার মা জানিয়েছেন, শুক্রবার জুমে ফিও জেয়া থাও-এর সঙ্গে তার কথা হয়। ওই সময় তিনি কারাগারে ব্যবহার করার জন্য কিছু টাকা, চশমা ও ডিকশনারি আনতে বলেছিলেন। এ কারণে সোমবার এগুলো নিয়ে এসেছেন।

এ ব্যাপারে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ফিও জেয়া থাও এর মা বলেন, যখন গত শুক্রবার তার সঙ্গে আমরা জুমে কথা বলি, আমার ছেলে সুস্থ্য ও হাশিখুশি ছিল। সে আমাকে তার পড়ার চশমা, ডিকশনারি ও কিছু টাকা আনতে বলেছিল কারাগারে ব্যবহার করার জন্য, তাই আজ আমি কারাগারে এগুলো নিয়ে এসেছি। তাই আমি ভাবিনি তারা তাকে হত্যা করবে। আমি এটি বিশ্বাস করিনি।

এদিকে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিদের মরদেহ সোমবার রাতেও পরিবারের হাতে বুঝিয়ে দেওয়া হয়নি।

ওই এমপির মা জানিয়েছেন, মৃত্যুদণ্ড কার্যকরের কোনো তারিখ তাদের জানানো হয়নি। ফলে নিজের ছেলের শেষকৃত্য সম্পন্ন করার কোনো প্রস্তুতিও তারা নিতে পারেননি।

সূত্রঃ যুগান্তর
এম ইউ/২৫ জুলাই ২০২২

Back to top button