দক্ষিণ এশিয়া

ঋণ খেলাপি এড়াতে রাষ্ট্রীয় সম্পদ বিক্রি করবে পাকিস্তান

ইসলামাবাদ, ২৫ জুলাই – দেশকে ঋণ খেলাপি হওয়ার হাত থেকে বাঁচাতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা এর জন্য রাষ্ট্রীয় সম্পদ বিক্রির জন্য একটি অধ্যাদেশ অনুমোদন দিয়েছে। এতে রাষ্ট্রীয় সম্পদ বিক্রির ক্ষেত্রে বিদ্যমান অন্য আরও ছয়টি আইন পাস কাটিয়ে যাওয়া হয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে আজ সোমবার বলা হয়েছে, রাষ্ট্রীয় সম্পদ বিক্রির ক্ষেত্রে স্বাভাবিক যেসব প্রক্রিয়া মানার বাধ্যবাধকতা রয়েছে, তা যাতে মানতে না হয় সে ব্যবস্থাও রাখা হয়েছে। রাষ্ট্রের সম্পদ বিক্রির জন্য পাকিস্তানের মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া অধ্যাদেশের নাম ‘ইন্টার গভর্নমেন্টাল কমার্শিয়াল ট্রানজেকশনস অর্ডিন্যান্স ২০২২’।

এই অধ্যাদেশের কারণে কেন্দ্রীয় সরকার জমি অধিগ্রহণের জন্য প্রাদেশিক সরকারগুলোকে নির্দেশ দিতে পারবে। সেই নির্দেশ মানতে প্রাদেশিক সরকার বাধ্য থাকবে।

অধ্যাদেশে আরও বলা হয়েছে, সরকারি সংস্থার সম্পদ ও শেয়ার বিদেশে বিক্রির বিরুদ্ধে কোনো আবেদন গ্রহণ না করতে সরকার দেশের আদালতকেও নিষেধ করেছে।

রাষ্ট্রীয় তেল ও গ্যাস কোম্পানি, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের শেয়ার সংযুক্ত আরব আমিরাতের কাছে বিক্রি করে ২০০ থেকে ২৫০ কোটি মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করতে চায় সরকার। আসন্ন ঋণ খেলাপি হওয়ার আশঙ্কা থেকেই এই অধ্যাদেশ।

তবে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে অনুমোদন পেলেও পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি অধ্যাদেশে এখনও সই করেননি। গত বৃহস্পতিবার পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভা এ অধ্যাদেশ অনুমোদন দিয়েছে।

সূত্রঃ আমাদের সময়
এম ইউ/২৫ জুলাই ২০২২

Back to top button