ইউরোপ

শীতাতপযন্ত্র চলাকালে দরজা খোলা রাখলে গুনতে হবে জরিমানা

প্য়ারিস, ২৫ জুলাই – ফ্রান্সে জ্বালানির অপব্যয় কমাতে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চলার সময় দোকানের দরজা বন্ধ রাখার নির্দেশ আসতে যাচ্ছে। একই সঙ্গে নিয়ন বাতিও সীমিত জ্বালাতে হবে। ইকোলজিক্যাল ট্রানজিশনমন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রানাচার জার্নাল ডু দিমানচে পত্রিকাকে এ তথ্য জানিয়েছেন। শিগগিরই এ–সংক্রান্ত দুটি ডিক্রি জারি করা হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে ইউরোপজুড়ে জ্বালানির দাম বাড়ছে। শীতাতপের নিয়ম ভঙ্গ করলে দোকানকে সর্বোচ্চ ইউরো জরিমানা করা হবে।

মন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রানাচার রেডিও স্টেশন আরএমসিকে বলেন, শীতাতপযন্ত্র চলার সময় দোকানের দরজা খোলার রাখাটা ‘অযৌক্তিক’।

তিনি বলেন, প্রথমটি বিজ্ঞাপন বোর্ডের ওপর। শহরে যেকোনো ধরনের বিজ্ঞাপনের আলোকসজ্জার ওপর বেলা একটা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আর দ্বিতীয়টি শীতাতপযন্ত্র চলাকালে ও কক্ষ গরম করার সময় দরজা খোলা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি হয়।

যেসব এলাকার জনসংখ্যা আট লাখের নিচে, সেসব এলাকায় নিয়ন সাইনের ইতিমধ্যে বন্ধ রাখতে বাধ্য করা হয়েছে। তবে বিমানবন্দর ও স্টেশনগুলো এই নিষেধাজ্ঞার বাইরে।

অ্যাংলো-ডাচ বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি শেল সতর্ক করেছে যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে জ্বালানির রেশনিংকে উড়িয়ে দেয়া যাবে না। কারণ, এই দেশগুলোকে রাশিয়া থেকে গ্যাস সরবরাহ পেতে বেশ লড়াই করতে হচ্ছে।

ইউরোপের বিভিন্ন দেশে স্মরণকালের রেকর্ড করা গরমে নাজেহাল হচ্ছে মানুষ। গত মঙ্গলবার বিভিন্ন দেশে প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ওই দিন ছিল ইউরোপের সবচেয়ে উষ্ণতম দিন। ফলে শীতাতপযন্ত্রের চাহিদা বেশ বাড়ছে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৫ জুলাই ২০২২

Back to top button