বিজ্ঞান ও প্রযুক্তি

গুগলে আবারও চালু হচ্ছে অ্যাপ পারমিশন সেকশন

অ্যাপ পারমিশন সেকশন বন্ধ করে আবারও চালু করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। প্লেস্টোরে এটি দেখা যাবে এবং একটি অ্যাপ কী কী পারমিশন নিয়েছে, তাও দেখা যাবে। প্রতিষ্ঠানটি তার ডাটা সেফটি সেকশন থেকে কমবেশি কিছু পরিবর্তন করেছে, যেন ব্যবহারকারী বুঝতে পারেন— কী ধরনের ডাটা সংগ্রহ করা হচ্ছে, আর কীভাবে সেগুলো ব্যবহার হতে পারে।

ইতোপূর্বে বিষয়টি নিয়ে অনেকেই মন্তব্য করা শুরু করেছিল— ডাটা সেফটি সেকশনের তথ্যগুলো আসে ডেভেলপারদের থেকে। আর অ্যাপ পারমিশন সেকশনটি জেনারেট হয় গুগল থেকে। এটি বাদ দেওয়ায় ব্যবহারকারীদের জন্য দ্রুত ফ্যাক্ট চেক করে দুটি সেকশনের তুলনা করা সম্ভব হচ্ছিল না। গুগল জানায়, এই অ্যাপ পারমিশন সেকশনটি খুব দ্রুতই আবার চালু হবে। মূলত ব্যবহারকারীদের ফিডব্যাকের কারণে এটি আবারও চালু করা হচ্ছে।

উল্লেখ্য, গুগলের ডাটা সেফটি সেকশনে এর ঘোষণা আসে গত বছর মে মাসে, আর তা কার্যকর করা হয় এ বছর এপ্রিল থেকে। বিষয়টি অনেকটাই অ্যাপলের প্রাইভেসি লেভেলের মতো। এখানে ডেভেলপারকে জানাতে হয় গুগলকে, তারা ব্যবহারকারীর ডাটা নিয়ে কী করবে। মূলত ডেভেলপারই বিষয়টি বিস্তারিত জানে। গুগল জানায়, এই ডাটা সেফটি ইনফোতে কোনও গরমিল দেখলে, তারা সেটার ব্যবস্থা নেবে।

মুন/২৫ জুলাই

Back to top button