এশিয়া

বাইডেনকে অভিনন্দন জানালো চীন

বেইজিং, ১৪ নভেম্বর- যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশাল ব্যবধানে পরাজিত করেছেন। মার্কিন গণমাধ্যম অনুসারে, প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৯০ আর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ২১৪।

৭ নভেম্বর বাইডেনের জয় নিশ্চিত হয়েছে এমন খবর প্রকাশ হওয়ার পরপরই বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা তাকে অভিনন্দন জানাতে শুরু করেন। তবে বেশ কিছু দেশ আবার এক্ষেত্রে নীরব ভূমিকা পালন করেছে।

তবে এবার নিরবতা ভাঙলেন চীন। চীনের পক্ষ থেকে বাইডেনকে শুভেচ্ছা জানানো হয়েছে। শুক্রবার (১৩ নভেম্বর) প্রায় এক সপ্তাহ পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানায় চীন।

এখন পর্যন্ত ট্রাম্প নির্বাচনে পরাজয় স্বীকার না করলেও জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেক বিশ্ব নেতা জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

শুক্রবার বেইজিং-এ পররাষ্ট্রমন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে নীরবতা ভেঙে অভিনন্দন বার্তা দিয়েছে চীন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানান ‘আমরা আমেরিকান জনগণের পছন্দকে সম্মান করি। আমরা বাইডেন এবং কমলা হ্যারিসকে অভিনন্দন জানাই।’

যদিও এর আগে চীন বলেছিলো মার্কিন নির্বাচনের ফলাফল আদালত কর্তৃক নির্ধারিত হবে।

এদিকে রাশিয়া, মেক্সিকো এবং ব্রাজিল এখনও জো বাইডেনকে অভিনন্দন জানায়নি। রাশিয়া বলছে, আগামী সপ্তাহ পর্যন্ত তারা অপেক্ষা করবেন। তারা আশা করছে মার্কিন নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

সূত্রঃ বার্তা ২৪
আডি/ ১৪ নভেম্বর

Back to top button