সচেতনতা

অতিরিক্ত পানি পান করলে দেখা দিতে পারে সমস্যা

পানির অপর নাম জীবন। পানি ছাড়া এক কথায় জীবনই অচল। তাই প্রতিদিন পরিমাণ মত পানি পান করা খুবই জরুরী। কম পানি খেলে দেখা দেয় নানা ধরণের শারীরিক সমস্যা। আবার অন্যদিকে বেশি পানি খেলেও দেখা দিতে পারে সমস্যা।

পানি কম খেলে যেমন দেখা দিতে পারে ডিহাইড্রশেন বা পানিশূন্যতা, তেমনই অতিরিক্ত পানি পান করলেও দেখা দিতে পারে সমস্যা। বিজ্ঞানের ভাষায় একে বলে ওভার হাইড্রেশন। ওভার হাইড্রেশনের সমস্যা বিরল হলেও অসম্ভব নয়।

চলুন দেখে নেওয়া যাক বেশি পানি খেলে কী সমস্যা হতে পারে-

মানুষের দেহের পানীয় পদার্থ পরিশুদ্ধ হয় কিডনিতে। তাই কম পানি খেলে যেমন কিডনির সমস্যা দেখা দিতে পারে, তেমনই অতিরিক্ত পানি খেলেও বাড়তি চাপ পড়তে পারে কিডনির উপর। ওভার হাইড্রেশনের সমস্যায় কিডনি অতিরিক্ত পানি পরিশুদ্ধ করতে পারে না। ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমে যেতে পারে। এই সমস্যাটিকে বলে হাইপোন্যাট্রিমিয়া। ঠিক মতো চিকিৎসা না হলে এই সমস্যাটি অত্যন্ত বিপজ্জনক হয়ে যেতে পারে। এ ছাড়াও ওভার হাইড্রেশন ডেকে আনতে পারে পেশির সমস্যাও।

দৈনিক কতটা পানি খাওয়া ভালো-

পুরুষ ও নারীদের ক্ষেত্রে সাধারণত দৈনিক পানির চাহিদা কিছুটা আলাদা। পুরুষদের ক্ষেত্রে দৈনিক ৩.৭ লিটার ও নারীদের ২.৭ লিটার প্রয়োজন।

মোটামুটি ভাবে, মূত্রের রং স্বচ্ছ বা হালকা হলুদ হলে ধরে নেওয়া যায় যে, দেহের পানির পরিমাণ পর্যাপ্ত রয়েছে। তবে ব্যক্তি ভেদে এবং স্থান ও আবহাওয়ার বিভিন্নতায় এই হিসেব কিছুটা বদলে যেতে পারে।

তবে দৈনিক কতটা পানি পান করতে হবে তা নিয়ে কোনও সংশয় থাকলে যোগাযোগ করতে হবে বিশেষজ্ঞের সঙ্গে।

মুন/২৪ জুলাই

Back to top button