পশ্চিমবঙ্গ

‘বঙ্গবিভূষণ’ সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন

কলকাতা, ২৪ জুলাই – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সর্বোচ্চ সম্মান ‘বঙ্গবিভূষণ’ সম্মান নিচ্ছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। রোববার অমর্ত্য সেনের পরিবারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে ঠিক কি কারণে তিনি এই সম্মান নিচ্ছেন না, তা পরিষ্কার করে বলেনি তার পরিবার।

পরিবার থেকে জানানো হয়, নোবেলজয়ী অর্থনীতিবিদ এখন বিদেশে আছেন। এই মুহূর্তে তিনি দেশে ফিরছেন না।

সোমবার রাজ্য সরকারের পক্ষ থেকে বঙ্গবিভূষণ সম্মান প্রদানের আয়োজন হওয়ার কথা। অমর্ত্য সেন ছাড়াও পশ্চিমবঙ্গের আরেক নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও এই সম্মান প্রদানের কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের।

এদিকে স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করেছে দেশটির আর্থিক দুর্নীতি সংক্রান্ত তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তার গ্রেপ্তারের পরই অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়কদের বঙ্গবিভূষণ সম্মান বয়কটের আহ্বান জানিয়ে চিঠি দেন সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। ওই চিঠির পর সম্মান নিতে অনীহা প্রকাশ করা ওই ঘটনারই প্রভাব বলে মনে করা হচ্ছে।

এই সম্মান রাজ্যের বিশিষ্টজনদের দিয়ে থাকে রাজ্য সরকার। অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক ছাড়াও কৌশিক বসু, দেবশঙ্কর হালদারসহ প্রথিতযশাদের কাছে এই সম্মান প্রত্যাখ্যানের আহ্বান জানান সুজন। তার বক্তব্য ছিল, ‘রাজ্য সরকার কলুষিত, তাদের দেওয়া সম্মান বয়কট করুন।’

সূত্র: সমকাল
এম ইউ/২৪ জুলাই ২০২২

Back to top button