ইউরোপ

ওডেসা বন্দরে রাশিয়ার হামলাকে ‌‘বর্বরতা’ বললেন জেলেনস্কি

কিয়েভ, ২৪ জুলাই- কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেন থেকে খাদ্যশস্য পরিবহনে মস্কোর সঙ্গে ঐতিহাসিক এক চুক্তি স্বাক্ষর করেছে কিয়েভ। এ চুক্তির মাধ্যমে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরগুলো দিয়ে শস্য বের করে নেওয়ার পথ খুলে যায়।

গত শুক্রবার (২২ জুলাই) ইস্তাম্বুলে রাশিয়া-ইউক্রেনের মধ্যে এ স্বাক্ষর হয়। কিন্তু এ চুক্তির পরের দিনই ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর ওডেসায় মিসাইল হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন।

ওডেসা বন্দরে রাশিয়ার হামলাকে ‘বর্বরতা’ বলে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তারা রাশিয়ার সাথে যেকোনো চুক্তিতে পৌঁছানোর ‘সম্ভাবনাকে ধ্বংস করেছে’ বলে মন্তব্য করেন তিনি।

জেলেনস্কি বলেন, মস্কো খাদ্যশস্য রফতানি চুক্তি মানবে বলে আমার বিশ্বাস হয় না। চুক্তি সই হওয়ার পরদিনই ক্ষেপণাস্ত্র হামলা তাই প্রমাণ করে। তিনি ভবিষ্যতে এই ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধে সক্ষম বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অর্জনের জন্য সম্ভাব্য সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল যার দুটিকে তারা গুলি করে মাটিতে নামিয়ে এনেছে। বাকি দুটি ক্ষেপণাস্ত্র শনিবার সকালে ওডেসা শহরে আঘাত হেনেছে।

তথ্যসূত্র: বিডি প্রতিদিন
মুন/২৪ জুলাই

Back to top button