জাতীয়

বেতারের ডিজি আহম্মদ কামরুজ্জামানের ইন্তেকাল

ঢাকা, ২৪ জুলাই – বাংলাদেশ বেতারের মহাপরিচালক (ডিজি) আহম্মদ কামরুজ্জামান ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (২২ জুলাই) দিনগত রাতে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বেশকিছু দিন ধরে ক্যানসারে ভুগছিলেন।

শনিবার (২৩ জুলাই) বাংলাদেশ ইনফরমেশন সার্ভিস অ্যাসোসিয়েশন বিসিএস (তথ্য) ক্যাডারের সাংগঠনিক সম্পাদক নূরুল আবছার এসব তথ্য জানান।

নূরুল আবছার বলেন, তার মরদেহ দেশে আনা হবে। তবে কখন আনা হবে তা এখনো নিশ্চিত নয়।

আহম্মদ কামরুজ্জামান যশোর জেলায় ১৯৬৩ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ঝিনাইদহ ক্যাডেট কলেজের ছাত্র থাকা অবস্থায় মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ষষ্ঠ ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ স্থান অধিকার করেন। পরে তিনি ভারত সরকারের স্কলারশিপ নিয়ে বেনারাস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব টেকনোলজি, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে এ প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) সম্পন্ন করেন।

তিনি ১৯৮৭ সালে সপ্তম সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় তথ্য ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ বেতারে যোগদান করেন। ১৯৮৭ সালের ১ এপ্রিল বাংলাদেশ বেতার, খুলনায় যোগদানের মাধ্যমে তার চাকরিজীবনের সূচনা।

আহম্মদ কামরুজ্জামান ২০১৪ সালের ১৪ অক্টোবর বাংলাদেশ বেতারের প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পেয়েছিলেন। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ বেতারের মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব নেন। এর আগে ২০২১ সালের ১১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ বেতারের মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন।

বিভিন্ন সময়ে তিনি গবেষণা ও গ্রহণ কেন্দ্র, উচ্চশক্তি প্রেরণ কেন্দ্র-১, মহাশক্তি প্রেরণ কেন্দ্র, ক্ষুদ্রতরঙ্গ প্রেরণ কেন্দ্র, জাতীয় বেতার ভবন, পরিকল্পনা শাখা, কারিগরি কার্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে নিজের মেধা, পরিশ্রম ও সততার সাক্ষর রেখে তিনি বাংলাদেশ বেতারকে সমৃদ্ধ করেছেন।

সূত্র : জাগো নিউজ
এন এ/ ২৪ জুলাই

Back to top button