ইউরোপ

‘এরদোগান ও গুতেরেসের মুখে থুতু ফেলেছেন পুতিন’

কিয়েভ, ২৩ জুলাই – শস্য রপ্তানি চুক্তির একদিন পরই কৃষ্ণসাগরের ওডেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এমন দাবি করেছে ইউক্রেন।

পাশাপাশি দেশটি বলছে, এ হামলার কারণে শস্য রপ্তানি চুক্তি ভেঙে গিয়ে বিশ্বব্যাপী খাদ্য সংকট দেখা দিলে তার জন্য দায়ী থাকবে রাশিয়া। শনিবার (২৩ জুলাই) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়।
ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেন, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের মুখ থুতু ফেলেছেন। যদি সমঝোতা চুক্তিটি পূরণ না হয় তাহলে বিশ্বব্যাপী খাদ্য সংকট গভীরতর করার জন্য রাশিয়া দায়ী থাকবে।

প্রসঙ্গত, কৃষ্ণসাগরের বন্দরগুলোর মধ্যে ওডেসা গুরুত্বপূর্ণ। শুক্রবার (২২ জুলাই) ইউক্রেনের শস্য রপ্তানির জন্য কৃষ্ণসাগরের বন্দরগুলো খুলে দিতে জাতিসংঘ-সমর্থিত একটি চুক্তি করেছে রাশিয়া ও ইউক্রেন। এই চুক্তি সইয়ের বিষয়ে তুরস্ক ও জাতিসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইউক্রেনে রুশ হামলার পর বিশ্বজুড়ে যে খাদ্যসংকট দেখা দিয়েছে, এ চুক্তির ফলে তা কেটে যাবে বলে আশা করা হচ্ছিল।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২৩ জুলাই ২০২২

Back to top button