মধ্যপ্রাচ্য

২০ বছর আগেই যুক্তরাষ্ট্রের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল হিজবুল্লাহ

বৈরুত, ২৩ জুলাই – ইসরাইলের সঙ্গে সংঘাত বন্ধের বিনিময়ে হিজবুল্লাহকে লোভনীয় প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র, কিন্তু প্রতিরোধকামী সংগঠনটি তা প্রত্যাখ্যান করে।

হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ’র ২০ বছর আগে রেকর্ড করা এক সাক্ষাৎকার থেকে এ তথ্য নতুন করে প্রকাশ করেছে লেবাননের আল মায়াদিন টেলিভিশন চ্যানেল।

৪০ বছর আগে হিজবুল্লাহর প্রতিষ্ঠা এবং হাসান নাসরুল্লাহ’র নেতা নির্বাচিত হওয়ার ৩০ বছর পূর্তি উপলক্ষে নির্মিত ডকুমেন্টারিতে যুক্তরাষ্ট্রের এই প্রস্তাব প্রত্যাখ্যান করার তথ্য উঠে আসে। সম্প্রতি আল মায়াদিন টেলিভিশন চ্যানেলে পাঁচ পর্বের এই ডকুমেন্টারি সম্প্রচার করা হচ্ছে।

এই টেলিভিশন চ্যানেলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা কাসান বিন জেদ্দো ২০ বছর আগে হাসান নাসরুল্লাহর ওই সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন।

সাক্ষাৎকারে হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ জানিয়েছিলেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংঘাত বন্ধ এবং বেকা উপত্যকায় হিজবুল্লাহর তৎপরতা থামানোর বিনিময়ে যুক্তরাষ্ট্র বহু সুযোগ সুবিধা দেওয়ার প্রস্তাব দিয়েছিল কিন্তু হিজবুল্লাহ তা সরাসরি প্রত্যাখ্যান করে।

তৃতীয় পর্বের ডকুমেন্টারিতে হাসান নাসরুল্লাহ বলতে শোনা যায়, সেবা কৃষি ফার্ম ইসরাইলের কাছে ছেড়ে দেওয়ার জন্য আমেরিকা প্রস্তাব দিয়েছে এবং ওয়াশিংটন বলেছে যে, সেবা কৃষি ফার্ম নিয়ে সংঘাতে লিপ্ত হওয়া হিজবুল্লার জন্য লাভজনক হবে না। এর পরিবর্তে বরং ইসরাইলের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা উচিত।

ডকুমেন্টারিতে বলা হয়, যুক্তরাষ্ট্র মূলত এসব প্রস্তাবের মধ্যদিয়ে হিজবুল্লাহকে নিষ্ক্রিয় করার চেষ্টা করেছিল। এছাড়া হিজবুল্লাহকে রাজনৈতিক শক্তি হিসেবে স্বীকৃতি, সন্ত্রাসী তালিকা থেকে মুক্ত, অর্থনৈতিক সুবিধা দেওয়া এবং ইসরাইলের কাছ থেকে মুক্ত হওয়া দক্ষিণ লেবাননের পুনর্গঠনে সহযোগিতা দেয়ার প্রস্তাব দিয়েছিল ওয়াশিংটন।

কিন্তু হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সেসব প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৩ জুলাই ২০২২

Back to top button