বিজ্ঞান ও প্রযুক্তি

ভুয়া রিভিউ বন্ধের জন্য অ্যামাজনের আইনি পদক্ষেপ

 

ভুয়া রিভিউ কয়েক বছর হলো অ্যামাজনের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এতে করে ক্রেতারা পণ্য সম্পর্কে সঠিক তথ্য পাচ্ছে না। ফেসবুকে গ্রুপ খুলে অ্যামাজনে কেনা-বেচার ভুয়া রিভিউ দেয় এমন এগার হাজার গ্রুপ অ্যাডমিনের বিরুদ্ধে মামলা করলো অ্যামাজন। গ্রুপগুলো মোট সাতটি দেশের বলে জানায় সংবাদ মাধ্যম সিএনএন। অ্যামাজন জানায়, এসব গ্রুপ লোক নিয়োগ করে ভুয়া রিভিউ তৈরি করে অর্থ আদান-প্রদান করছে।

সম্প্রতি মহামারির সময় বিষয়টি আরও ভয়াবহ হয়ে উঠেছে বলে মন্তব্য করে সিএনএন। এসময় ই-কমার্সের চাহিদা অনেক বেড়ে যায় এবং ভুয়া ব্যবসায়ীরা সুযোগটি লুফে নেওয়ার চেষ্টা করে। এতে বাধ্য হয়ে ইউকে নিয়ন্ত্রকরা তদন্তের ব্যবস্থা করে যেখানে অ্যামাজন এবং গুগলের ক্রেতারা ভুয়া রিভিউয়ের ক্ষতির হাত থেকে রক্ষা পায়। গত বছর প্রতিষ্ঠান দুটি জানায়— তারা এই তদন্তে সহায়তা করছে।

সম্প্রতি অ্যামাজন জানায়, তাদের আইনি পদক্ষেপ ভুয়া রিভিউ বাদ দেওয়ার ক্ষেত্রে সহায়ক হবে। তাদের এই আইনি পদক্ষেপ বিশেষভাবে কাজ করবে ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, স্পেন, ইউকে এবং আমেরিকায়। অ্যামাজন জানায়, এই ভুয়া রিভিউ তাদের গাড়ি থেকে শুরু করে ক্যামেরার ট্রাইপড পর্যন্ত বিভিন্ন পণ্যে রয়েছে। এই আইনি পদক্ষেপের মাধ্যমে অ্যামাজন ওইসব গ্রুপ সম্পর্কে জানবে এবং পরবর্তীতে সেগুলো বন্ধ ও বিচ্ছিন্ন করে দিবে।

মুন/২২ জুলাই

Back to top button