দক্ষিণ এশিয়া

কে হচ্ছেন ভারতের নতুন রাষ্ট্রপতি জানা যাবে আজ

নয়া দিল্লি, ২১ জুলাই- ভারতের নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা আজ বৃহস্পতিবার জানা যাবে। আজ দেশটির পার্লামেন্ট ভবনে স্থানীয় সময় বেলা ১১টায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা শুরু হবে। যদিও এই ভোট গণনাকে নিছকই আনুষ্ঠানিকতা হিসেবে দেখা হচ্ছে। কারণ ক্ষমতাসীন বিজেপি প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় অনেকটা নিশ্চিত।

বিজেপি ইতোমধ্যে নিজেদের প্রার্থীর জয় উদযাপনে বিশেষ প্রস্তুতি নিয়েছে। মুর্মু বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহার চেয়ে অনেক এগিয়ে আছেন বলেই ধারণা। স্থানীয় সময় বিকেল ৪টার দিকে ফল ঘোষিত হবে। নির্বাচিত প্রেসিডেন্ট আগামী ২৫ জুলাই শপথ নেবেন।

একটি সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, নির্বাচনের ফল ঘোষণার পর দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানাতে তিন মূর্তি মার্গের তার অস্থায়ী বাসভবনে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়া দিল্লি বিজেপি মুর্মুর জয়ের পর দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে রাজপথে একটি রোডশোর পরিকল্পনা করেছে। এই কর্মসূচিতে দলের অনেক জ্যেষ্ঠ নেতা উপস্থিত থাকবেন বলেও ওই সূত্রটি জানিয়েছে।

এ ছাড়া দেশটির সব রাজ্যে দলের রাজ্য বিজেপিও মুর্মুর বিজয় উদযাপনের পরিকল্পনা করেছে। ফল ঘোষণার পর পরই উদযাপন শুরু হবে। আর মুর্মুর নিজের শহর উড়িষ্যার রায়রংপুরের বাসিন্দারাও তার বিজয় উদযাপনে প্রস্তুত। ইতোমধ্যে এই শহরের বাসিন্দারা ২০ হাজার মিষ্টি তৈরি করেছেন বিজয় উদযাপন করতে। এ ছাড়া একটি আদিবাসী নৃত্য ও বিজয় শোভাযাত্রারও পরিকল্পনা করা হয়েছে এই শহরে।

তথ্যসূত্র: সমকাল
মুন/২১ জুলাই

Back to top button