জাতীয়

বৈশ্বিক শান্তি সূচকে ৭ ধাপ এগোলো বাংলাদেশ

ঢাকা, ২১ জুলাই – বৈশ্বিক শান্তি সূচক–২০২১ এ ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ৯১তম। সম্প্রতি অস্ট্রেলিয়াভিত্তিক থিংকট্যাংক ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের প্রকাশিত বিশ্ব শান্তি বিষয়ক এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এই তালিকায় আগের বছরের অবস্থান ধরে রেখে শীর্ষস্থানে রয়েছে আইসল্যান্ড। তবে এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। পাশাপাশি দুই ধাপ এগিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তবে অবনমন হয়েছে পর্তুগালের। দেশটি ২ ধাপ নেমে এসেছে চতুর্থ স্থানে।

এদিকে, তালিকার সর্বনিম্ন স্থান অর্থাৎ ১৬৩তম স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান। এর আগের সূচকেও দেশটির অবস্থান ছিল সর্বনিম্ন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে নেপাল। দুই ধাপ পিছিয়ে দেশটির অবস্থান ৮৫ তম। এরপরই আছে বাংলাদেশ। অবাক করার বিষয় হলো, ঋণ এবং সংকট জর্জরিত শ্রীলঙ্কা ১৯ ধাপ পিছিয়েও বর্তমানে অবস্থান করছে ৯৫তম স্থানে। এ ছাড়া, এই সূচকে ভারতের অবস্থান ১৩৫তম। দেশটি দুই ধাপ এগিয়েছে। দক্ষিণ এশিয়ার অপর দেশ পাকিস্তান বর্তমান সূচকে রয়েছে ১৫০তম স্থানে। দেশটি দুই ধাপ পিছিয়েছে।

এদিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহিংসতার ভয়ে সবচেয়ে কম ভীত হয় ভারত ও বাংলাদেশের জনগণ। ভারতের প্রায় ২৩ শতাংশ মানুষ সহিংসতার ভয়ে থাকেন এবং বাংলাদেশে এই হার শতকরা ২৫।

এন এ/ ২১ জুলাই

Back to top button