ইউরোপমধ্যপ্রাচ্য

এরদোয়ানের জন্য পুতিনের অপেক্ষা

তেহরান, ২০ জুলাই – তেহরানে এক সংবাদ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের অপেক্ষা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভারতীয় সংবাদমাধ্য এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, তেহরানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে পুতিনের বৈঠক ঘিরে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ৫০ সেকেন্ডের এ ভিডিওতে এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করার জন্য অপেক্ষা করতে দেখা যায় পুতিনকে।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বৈঠককক্ষে নির্ধারিত সময়ে প্রবেশ করেছেন পুতিন। সেখানে ছিল দুই নেতার বসার জন্য সাজানো চেয়ার। পেছনে দুই দেশের সুসজ্জিত পতাকা। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের জন্য এ সময় অপেক্ষারত রুশ প্রেসিডেন্ট উসখুস করতে থাকেন। একপর্যায়ে দুই হাত একত্রে রেখে মুখে বিভিন্ন অঙ্গভঙ্গি ফুটিয়ে তোলার চেষ্টা করেন। শেষমেশ কক্ষে এরদোয়ান প্রবেশ করলে পুতিন এগিয়ে গিয়ে তাকে অভ্যর্থনা জানান।

এ সময় এরদোয়ান পুতিনকে বলেন, ‘হ্যালো, কেমন আছেন, ভালো?’ এরপর হাস্যোজ্জ্বল দুই নেতা একে অপরের সঙ্গে হাত মেলান।

বিভিন্ন আন্তর্জাতিক বৈঠকে বিশ্বনেতাদের অপেক্ষা করানোর জন্য পুতিনের বেশ ‘নামডাক’ আছে। কখনো কখনো কয়েক ঘণ্টাও অপেক্ষা করিয়েছেন তিনি। কিন্তু এবার সেই পুতিনের অপেক্ষা করা নিয়ে তুরস্কের সংবাদমাধ্যমে বেশ আলোচনা হচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২০ জুলাই ২০২২

Back to top button