মধ্যপ্রাচ্য

এরদোগানকে যে ‘উপদেশ’ দিলেন ইরানের ধর্মীয় নেতা খামেনি

তেহরান, ১৯ জুলাই – ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির সঙ্গে মঙ্গলবার দেখা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান। সোমবার বিকেলে ইরান যান এরদোগান।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তার্কিস প্রেসিডেন্ট এরদোগানকে মঙ্গলবার খামেনির কাছে নিয়ে যান।

গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগানকে ইরানের ধর্মীয় নেতা খামেনি উপদেশ দিয়েছেন, তিনি যেন সিরিয়ায় নতুন করে কোনো সামরিক অভিযান না চালান।

গত ২৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ঘোষণা দেন, তুরস্কের সীমান্তের সঙ্গে লাগোয়া সিরিয়ার মানবিজ এবং তেল রিফাতে সামরিক অভিযান চালাবেন তিনি। সেখানে থাকা কুর্দি জঙ্গিদের সরিয়ে দিতে এ অভিযান পরিচালনা করা হবে।

কিন্তু ইরানের ধর্মীয় নেতা এরদোগানকে অভিযানটি না চালানোর জন্য উপদেশ দিয়েছেন।

ইরানের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে জানা গেছে, খামেনি এরদোগানকে বলেছেন, নতুন সামরিক অভিযান সিরিয়া, তুরস্ক এবং এ অঞ্চলের ক্ষতি করবে।

খামেনি আরও বলেছেন, নতুন সামরিক অভিযান একটি জঙ্গি গোষ্ঠিকে উল্টো আরও সহায়তা করবে।

খামেনি এরদোগানকে নিশ্চয়তা দিয়েছেন, ইরান মনে করে তুরস্কের সীমান্ত নিরাপত্তা মানে তাদের নিরাপত্তা। তাই সিরিয়ায় সেসব সমস্যা আছে সেগুলো যেন কূটনৈতিকভাবে সমাধান করার ব্যবস্থা নেওয়া হয়।

গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এরদোগান খামেনিকে বলেছেন, জঙ্গি গোষ্ঠিদের সহায়তা করছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

এদিকে তুরস্ক যেসব কুর্দিদের জঙ্গি হিসেবে আখ্যায়িত করে থাকে তাদের সঙ্গে আবার ভালো সম্পর্ক রয়েছে সিরিয়ার সরকারের। অন্যদিকে সিরিয়ার সরকারের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে ইরানের। ফলে ইরান চাচ্ছে তুরস্ক যেন কোনো সামরিক অভিযান না চালায়।

মঙ্গলবার ইরান সফরে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। তিনি ইরানে পৌঁছানোর আগে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৯ জুলাই ২০২২

Back to top button