ইউরোপ

৩৮ হাজার রুশ সেনা নিহত

কিয়েভ, ১৮ জুলাই – যুদ্ধ-সংঘাতে রাশিয়ার ৩৮ হাজারের বেশি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় রাশিয়ার ১৫০ সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে। খবর আল জাজিরার।

সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৩৮ হাজার ৪৫০ সেনা নিহত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

একদিন আগেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে, তারা পূর্বাঞ্চলীয় স্লোভিয়ানস্ক শহরের কাছে ইউক্রেনের একটি এমআই-১৭ হেলিকপ্টার ভূপাতিত করেছে। একই সঙ্গে খারকিভ অঞ্চলে এসইউ-২৫ মডেলের একটি প্লেনও ভূপাতিত করা হয়েছে বলে মস্কোর পক্ষ থেকে দাবি করা হয়।

রুশ সেনাবাহিনী জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওডেসা শহরের বাণিজ্যিক অঞ্চলে অবস্থিত একটি ডিপো ধ্বংস করে দেওয়া হয়েছে।

অপরদিকে প্রায় ৩০ হাজার মানুষকে ইউক্রেন থেকে মস্কোতে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর মধ্যে পাঁচ হাজারের বেশি শিশু। ইউক্রেনের জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান মিখাইল মিজিনৎসেভ জানিয়েছেন, স্থানীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই হাজার হাজার ইউক্রেনীয়কে রাশিয়ায় নেওয়া হয়েছে।

একদিন আগে ইউক্রেনীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই ৫ হাজার ১৪৮ শিশুসহ ২৮ হাজার ৪২৪ জনকে ইউক্রেনের বিপজ্জনক অঞ্চল এবং ডনবাস থেকে নিয়ে যাওয়া হয়েছে।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৬ লাখ ১২ হাজার ৭৪৭ জনকে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৪ লাখ ১২ হাজার ৫৫৩ জনই শিশু। এক সংবাদ সম্মেলনে মিখাইল মিজিনৎসেভ এ তথ্য নিশ্চিত করেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৮ জুলাই ২০২২

Back to top button