যুক্তরাজ্য

ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক এনাম আলী এমবিই আর নেই

লন্ডন, ১৭ জুলাই – না ফেরার দেশে চলে গেছেন ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রবর্তক এনাম আলী এমবিই। রোববার ভোর রাত ৩টার দিকে যুক্তরাজ্যের সারের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

এনাম আলী এমবিই ১৯৬০ সালের ১ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষার জন্য তিনি ১৯৭৪ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। পরবর্তীতে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি।

১৯৭৯ সালে যুক্তরাজ্যে নিজের রেস্টুরেন্ট চালু করেন এনাম আলী। ১৯৮৯ সালে ‘লে রোজ’ নামে নান্দনিক শৈলীর একটি রেস্টুরেন্ট চালু করেন তিনি। এটি তুমুল জনপ্রিয় হয়। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেকে শুরু করে তারকারাও তাঁর রেস্টুরেন্টে ঢুঁ মারেন। ১৯৯২ সালে এটি ব্রিটিশ ন্যাশনাল অ্যাওয়ার্ড লাভ করে।

হসপিটালিটি শিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ ব্রিটেনের রাণী ২০০৮ সালে এনাম আলীকে ‘মেম্বার অব দ্য মোস্ট অ্যাক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) পদকে ভূষিত করেন।

তিনি ২০১১ সালে সিটি অব লন্ডন থেকে ‘ফ্রিম্যান’ স্বীকৃতি লাভ করেন। ২০১১ সালে কাউন্টি কাউন্সিল তাকে ‘পার্সোনালিটি অব দ্য ইয়ার’ পদক প্রদান করে। ২০১৪ সালে বাংলাদেশ থেকেও ‘এনআরবি পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত হন তিনি।

এনাম আলী এমবিই ২০০৫ সালে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড প্রবর্তন করেন। পরে এটি কারি অস্কার হিসেবে পরিচিতি লাভ করে। মূলত দেশটির প্রধানমন্ত্রী এই পুরস্কারকে ‘কারি অস্কার’ হিসেবে অভিহিত করেছিলেন। ব্রিটেনে এটি অত্যন্ত সম্মানজনক পুরস্কার।

এন এ/ ১৭ জুলাই

Back to top button