দক্ষিণ এশিয়া

বাংলাদেশের কাছে পাকিস্তানের অনেক শেখার আছে: ভারতের প্রতিরক্ষামন্ত্রী

কলকাতা, ১৭ জুলাই – ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মন্তব্য করেছেন, আর্থ সামজিক উন্নয়নে বাংলাদেশের কাছ থেকে শেখা উচিত পাকিস্তানের। কলকাতায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

শুক্রবার কলকাতায় সফরে আসেন প্রতিরক্ষামন্ত্রী। বাংলাদেশের উন্নয়ন ও আর্থ সামজিক দিকে নিয়ে ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, পাকিস্তানকে আত্মবিশ্লেষণ করা উচিত এবং ভারতের পূর্ব প্রতিবেশী থেকে অনেক কিছু শেখার আছে।

পাকিস্তানকে ইঙ্গিত করে রাজনাথ বলেন, ‘আমাদের এক প্রতিবেশী দেশ ধর্মীয় গোঁড়ামি ও সংকীর্ণতার সঙ্গে লড়াই করে যাচ্ছে। দেশটি দারিদ্র, বেকারত্ব এবং সন্ত্রাসবাদে জর্জরিত। কখনও আবার ভারতকেও হয়রানির চেষ্টা করে থাকে। দেশটিকে বাংলাদেশ থেকে অনেক কিছু শিখতে হবে’।

বাংলাদেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে, এতে প্রতিবেশী দেশ হিসেবে ভারত খুবই খুশি। ধর্মীয় গোঁড়ামি পরিহার করে আধুনিকীকরণ এবং ধর্ম নিরপেক্ষতার পথকে বেছে নিয়েছে বাংলাদেশ। দেশটি আর্থ-সামাজিক উন্নয়নে যে সূচনা করেছে, তা বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি উদাহরণ বলে মন্তব্য করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ।

স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি, নিরাপত্তা এবং যোগাযোগ খাতে ভারত সব সময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল এবং ভবিষ্যতেও থাকবে বলেও অঙ্গীকার করেন তিনি।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এ/ ১৭ জুলাই

Back to top button