জাতীয়

রেলওয়ের অব্যবস্থাপনা রোধে চবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

চট্টগ্রাম, ১৭ জুলাই – বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা রোধসহ ছয় দফা দাবিতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

রোববার (১৭ জুলাই) সকাল থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে এ কর্মসূচি পালন করেন তারা।

এর আগে ঢাকায় এ কর্মসূচি পালন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহিন রুবেল ও কাজী আশিকুর রহমান। এছাড়া ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে গত এক সপ্তাহ ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি।

গত মাসে রেলের টিকিট কিনতে গিয়ে হয়রানির শিকার হওয়ার পর ঈদুল আজহার আগে ৭ জুলাই থেকে কমলাপুর রেলস্টেশনের টিকিট কাউন্টারের সামনে অনশন শুরু করেন মহিউদ্দিন। ১০ জুলাই ঈদের দিনেও তিনি সেখানে অবস্থান নেন।

ছয় দফা দাবি
টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডট কম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করা ও হয়রানির ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেওয়া, যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ, অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করা ও অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করা, যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া, ট্রেনের টিকিট পরীক্ষক-তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক নজরদারি ও শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বাড়ানো এবং ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।

মাহিন রুবেল বলেন, বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে ৬ দফা দাবিতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলছে। রোববার (১৭ জুলাই) চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ১ম দিনের মতো অবস্থান কর্মসূচি চলছে। কমলাপুর স্টেশনে আছেন বন্ধু মহিউদ্দিন রনি। ১১ দিনের মতো গড়ালো অবস্থান কর্মসূচি। আমরা এই সমস্যার দ্রুত সমাধান চাই।

‘আমরা দিব ফুল আর ভালোবাসা, আপনারা দিন একটি দুর্নীতিমুক্ত বাংলাদেশ’ স্লোগান আগলে রেখে এই দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে নেমে পড়েছি। যতদিন এই সমস্যার সমাধান হবে না, ততদিন শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি চলবে- বলেন দুই শিক্ষার্থী।

সূত্র : বাংলানিউজ
এন এ/ ১৭ জুলাই

Back to top button