উত্তর আমেরিকা

মেক্সিকোর দুর্ধর্ষ মাদকসম্রাট রাফায়েল কারও কুইনটেরো গ্রেফতার

মেক্সিকো সিটি, ১৬ জুলাই – মেক্সিকোর মাদকসম্রাট রাফায়েল কারও কুইনটেরোকে গ্রেফতার করেছেন দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় নাম আছে তার। মেক্সিকোর উত্তরাঞ্চলের রাজ্য সিনোলায়া থেকে কুইনটেরোকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী। খবর দ্য গার্ডিয়ানের।

১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ সংস্থার এক গোয়েন্দাকে নির্যাতন ও হত্যায় অভিযুক্ত কুইনটেরোকে গ্রেপ্তারের পর মেক্সিকোর চোইক্স শহরে বন্দি করে রাখা হয়েছে।

মেক্সিকোর নৌবাহিনী বলেছে, ম্যাক্স নামে একটি ‘গোয়েন্দা কুকুর’ তাকে ঝোপের মধ্যে খুঁজে পায়। কুইনটেরোর দ্রুত প্রত্যর্পণ চাইবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

কুইনটেরো গ্রেপ্তারের ঘটনাকে ‘অনেক বড় একটি বিষয়’ বলে অভিহিত করেছেন হোয়াইট হাউসের ল্যাটিন আমেরিকাবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা জুয়ান গঞ্জালেজ।

মেক্সিকোতে গুয়াদালাজারা নামে একটি মাদকপাচার চক্র রয়েছে। যে তিনজন ব্যক্তি এই চক্রের প্রতিষ্ঠা করেছিলেন, তাদের অন্যতম কুইনটেরো।

মার্কিন মাদক নিয়ন্ত্রণ সংস্থা ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) সাবেক গোয়েন্দা এনরিক ক্যামেরোন হত্যার জন্য তিনি ২৮ বছর জেল খেটেছেন।

এ হত্যার ঘটনায় মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটে। পরে এ ঘটনা নিয়ে নেটফ্লিক্সে ‘নারকোস: মেক্সিকো’ নামে একটি সিরিজ নির্মিত হয়েছিল।

সূত্র: বাসস
এন এ/ ১৬ জুলাই

Back to top button