জাতীয়

বেনাপোল বন্দরে সাড়ে ৪ হাজার কোটি টাকা রাজস্ব আয়

ঢাকা, ১৬ জুলাই – সদ্যবিদায়ী ২০২১-২০২২ অর্থবছরে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য থেকে ৪ হাজার ৬০০ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। যা এর আগের অর্থবছরের তুলনায় রাজস্ব আয় ৪৫৫ কোটি টাকা বেশি।

২০২০-২১ অর্থবছরে এই বন্দর থেকে রাজস্ব আয় হয়েছিল ৪ হাজার ১৪৫ কোটি টাকা।

বেনাপোল কাস্টমস্ হাউসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, সদ্যবিদায়ী অর্থবছওে বেনাপোল বন্দর দিয়ে পণ্য আমদানির পরিমাণ কমেছে। এর আগের অর্থবছরের তুলনায় ৪ লাখ ৩০ হাজার মেট্রিক টন পণ্য কম আমদানি হয়েছে। ফলে রাজস্ব আয় লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেনি। তবে ২০২০-২০২১ অর্থবছরের তুলনায় গতবছর রাজস্ব আয় প্রায় ১১ শতাংশ বেড়েছে।

তিনি বলেন, রাজস্ব আয় বাড়াতে ইতোমধ্যে পণ্য খালাসে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো হয়েছে। পাশাপাশি শুল্ক ফাঁকি বন্ধে কড়াকড়ি আরোপ ও চোরচালান প্রতিরোধে কার্যকর উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।

আলোচ্য সময়ে রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৫৮ কোটি টাকা।

উল্লেখ্য, দেশে বর্তমানে ২৪টি স্থলবন্দরের মধ্যে চলমান ১২ বন্দরের সবচেয়ে বেশি রাজস্ব আসে বেনাপোল বন্দরের কাস্টমস্ হাউস থেকে। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে ব্যবসায়ীদের বাণিজ্যের আগ্রহ রয়েছে যথেষ্ট।

বর্তমানে বন্দরে ২৮টি পণ্যাগার, ৮টি ওপেন ইয়ার্ড,একটি ভারতীয় ট্রাক টার্মিনাল, একটি রপ্তানি ট্রাক টার্মিনাল ও একটি ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা হচ্ছে।

সূত্র: বাসস
এন এ/ ১৬ জুলাই

Back to top button