দক্ষিণ এশিয়া

মাহিন্দা রাজাপাকসে ও তার ভাইয়ের দেশত্যাগে নিষেধাজ্ঞা

কলম্বো, ১৬ জুলাই – শ্রীলঙ্কায় ব্যাপক জনবিক্ষোভের মুখে সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালালেও সেই সুযোগ পাচ্ছেন না তার দুই ভাই মাহিন্দা ও বাসিল রাজাপাকসে। এ দুই নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। আজ শুক্রবার স্থানীয় সংবাদমাধ্যম ডেইল মিররের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, আজ সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ আদেশে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আদালতের অনুমতি ছাড়া আগামী ২৮ জুলাই পর্যন্ত তারা দেশ ছেড়ে যেতে পারবেন না।

এদিন শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী, সাবেক অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল, ডব্লিউডি লক্ষ্মণ ও সাবেক অর্থসচিব এসআর অ্যাটগালের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে একটি আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়। এতে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি আবেদনের পক্ষে মত দেন।

আবেদনে শ্রীলঙ্কার অর্থনীতিতে ব্যাপক অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। নির্ভরযোগ্য সূত্রের বরাতে আবেদনকারীদের দাবি, অভিযুক্তদের মধ্যে কেউ কেউ দেশ ছেড়ে চলে যেতে পারেন। এর ফলে বাধাগ্রস্ত হতে পারে সঠিক তদন্ত। এ কারণে তাদের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রয়োজন বলে মনে করে বাদীপক্ষ।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও ব্যাপক জনবিক্ষোভের মুখে গত মঙ্গলবার দেশ ছেড়ে পালিয়ে প্রথমে মালদ্বীপে যান সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া। সেখান থেকে বুধবার ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। পরে মালদ্বীপ থেকে গতকাল বৃহস্পতিবার সিঙ্গাপুর যান।

স্থানীয় সময় গতকাল সন্ধ্যার দিকে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে সিঙ্গাপুরে পৌঁছান গোতাবায়া। যদিও সিঙ্গাপুর সরকার এক বিবৃতিতে নিশ্চিত করেছে, গোতাবায়া ব্যক্তিগত সফরে গিয়েছেন এবং রাজনৈতিক আশ্রয় চাননি।

সূত্র: বিডি২৪লাইভ
এন এ/ ১৬ জুলাই

Back to top button