ব্যবসা

১১ হাজার কোটি টাকায় ইসরায়েলের হাইফা বন্দর কিনছে ভারতের আদানি

জেরুসালেম, ১৫ জুলাই – ভারতের আদানি গ্রুপ ও দেশীয় বাণিজ্যিক প্রতিষ্ঠান গাগতের কাছে প্রধান বন্দর হাইফা বিক্রির ঘোষণা দিয়েছে ইসরালের। এর বিনিময় মূল্য হতে যাচ্ছে, ১১৮ কোটি ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১১ হাজার কোটি টাকারও বেশি।

রয়টার্সের এক প্রতিবেদনে বৃহস্পতিবার বলা হয়, ২ বছর চলমান ধরে দরপত্র প্রক্রিয়ার শেষে কম মূল্যে আমদানি ও স্বল্প সময়ে পণ্য খালাসের শর্তে আদানি ও গাগতের কাছে হাইফা বন্দর বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হাইফা বন্দরের অংশীদারত্বের ৭০ শতাংশ আদানি গ্রুপ ও ৩০ শতাংশ গাদত পেয়েছে।

ইসরায়েলের অর্থমন্ত্রী আভিগদর লিবারম্যান বলেন, ‘হাইফা বন্দরের বেসরকারিকরণ বন্দরগুলোর মধ্যে প্রতিযোগিতা বাড়াবে এবং জীবনযাত্রার খরচ কমাবে।’

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি টুইটারে বলেন, ‘দরপত্রে জয়ী হতে পেরে আনন্দিত… দুই জাতির কাছেই এর কৌশলগত ও ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম।’

হাইফা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, দরপত্রে বিজয়ী প্রতিষ্ঠান দুটি আগামী ২০৫৪ সাল পর্যন্ত বন্দর পরিচালনা করবে।

গত বছর বন্দরে কর্মীর অভাব, লকডাউন, বিশ্বের অনেক অংশে পরিবহন জট ও ভাড়ায় চালিত জাহাজের ওপর চাপের কারণে সরবরাহ শৃঙ্খল ক্ষতিগ্রস্ত হয়। যার প্রভাব ইসরায়েলেও পড়ে। দেশটির সমস্ত পণ্যের প্রায় ৯৮ শতাংশ সমুদ্রপথে আসা-যাওয়া করে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার জন্য তেল আবিব এ খাতের সংস্কার করছে।

কারমেল পর্বত দ্বারা বেষ্টিত হাইফা বন্দর হিসেবে শতাব্দি পুরোনা। ইসরায়েলের প্রধান এই বন্দর দিয়ে গত বছর অর্ধেক পণ্য পরিবহন করেছে।

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত আদানি গ্রুপ বন্দর ব্যবস্থাপনা, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানি, খনি, বিমানবন্দর ব্যবস্থাপনা, প্রাকৃতিক গ্যাস, খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং অবকাঠামো খাতে বিনিয়োগ করে থাকে। বিশ্বের ৫০টি দেশের ৭০টি স্থান থেকে তারা ব্যবসা পরিচালনা করে। তাদের বার্ষিক আয় ২ হাজার কোটি ডলারের বেশি।

এন এ/ ১৫ জুলাই

Back to top button