সিলেট

গরমে অতিষ্ঠ সিলেটবাসী, বৃষ্টি হলেই কমবে তাপমাত্রা

সিলেট, ১৫ জুলাই – তীব্র গরমে অতিষ্ঠ সিলেটবাসী। গতকাল বুধবারের চেয়ে বৃহস্পতিবার গরমের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। এতে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠেছে। আগামী ১৭ জুলাই থেকে এ অঞ্চলে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেই কমবে তাপমাত্রা- জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আবহাওয়া অফিস বলছে, সিলেটে বৃহস্পতিবার বিকাল ৩টা পর্যন্ত সর্ব্বোচ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে গতকাল বুধবার সিলেটে সর্ব্বোচ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। তবে সংশ্লিষ্টদের ধারণা আজ বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টার মধ্যে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

মূলত, লঘুচাপের কারণে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। তবে আগামীকাল শুক্রবার থেকে সিলেটে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। আগামী ১৭ জুলাই সিলেট শহরে ও ১৮ জুলাই সিলেট বিভাগের বিভিন্ন স্থানে হাল্কা ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
গেল বছর জুলাই মাসে সর্ব্বোচ তাপমাত্রা ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল বলে জানান সিলেটের আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

তিনি বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হচ্ছে। ফলে উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। তবে আগামীকাল শুক্রবার থেকে তাপমাত্রা কমতে পারে। তবে আগামী ১৭ তারিখ সিলেট শহরে এবং ১৮ তারিখ থেকে বিভাগের বিভিন্ন স্থানে হাল্কা ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

২০১৪ সালের ২৪ এপ্রিল সিলেটে সব্বোর্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল বলেও জানান তিনি।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৫ জুলাই ২০২২

Back to top button