জানা-অজানা

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

গত ২৪ ঘণ্টার বিশ্বব্যাপী করোনা শনাক্ত ও মৃত্যু কমেছে। শুক্রবার (১৫ জুলাই) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ১ হাজার ৩৬৭ জন, যা আগের দিনের তুলনায় দেড় শতাধিক কম। নতুন আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪ হাজার ২৫৫ জন, যা আগের দিনের তুলনায় ১০ হাজার কম।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১ লাখ ১৯ হাজার ২৮৫ জন আক্রান্ত হয়েছে ফ্রান্সে। মৃত্যুর তালিকায় শীর্ষে ব্রাজিল। দেশটিতে ২৯২ জন মারা গেছেন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৪০০ জন এবং মারা গেছেন ২৩১ জন। ফিনল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫৪৯ জন এবং মারা গেছেন ৭১ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭ হাজার ১২২ জন এবং মারা গেছেন ১০৫ জন। মেক্সিকোতে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৩৪৬ জন এবং মারা গেছেন ৭২ জন।

তাইওয়ানে মারা গেছেন ৮৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৬৮৪ জন। জাপানে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৫০৭ জন এবং মারা গেছেন ২৯ জন। রাশিয়ায় মারা গেছেন ৪৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৩৮ জন। নিউজিল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৯৮ জন এবং মারা গেছেন ২৩ জন।

অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ২০৫ জন এবং মারা গেছেন ৭৮ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ২৮ জন। চিলিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬৯৮ জন এবং মারা গেছেন ৭১ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ কোটি ৫১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৩ লাখ ৮১ হাজার ৮৮৫ জনের। সুস্থ হয়েছেন ৫৩ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার ১৩৩ জনের বেশি মানুষ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এম ইউ/১৫ জুলাই ২০২২

Back to top button