জাতীয়

ব্রাহ্মণবাড়িয়াকে বি-বাড়িয়া লেখা যাবে না

ঢাকা, ১৪ জুলাই – ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে বি-বাড়িয়া না লিখতে নির্দেশনা জারি করেছে সরকার। আজ বৃহস্পতিবার এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ৪ জুলাই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়।

অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মীনাক্ষী বর্মন স্বাক্ষরিত ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা সূচনা লগ্ন থেকে ব্রাহ্মণবাড়িয়া হিসেবেই পরিচিত। সরকারি গেজেটে ব্রাহ্মণবাড়িয়া লেখা আছে। কিন্তু একটি মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার করার ফলে বিভিন্ন দাফতরিক যোগাযোগ, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোতে ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা এখনও বিদ্যমান রয়েছে।

এতে বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং তাদের আওতাধীন দপ্তরসমূহের চিঠিপত্র এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সরকারি সফর সূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লিখে পত্র যোগাযোগ অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে সরকারিভাবে বি-বাড়িয়া নামে কোনো জেলা নেই। বর্ণিত অবস্থায় সব দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সূত্র: আমাদের সময়
এম ইউ/১৪ জুলাই ২০২২

Back to top button