জাতীয়

৩ বিভাগ ৭ জেলায় বইছে তাপপ্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি

ঢাকা, ১৪ জুলাই – দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর (বর্ষার) নিষ্ক্রিয়তায় আষাঢ়ের শেষে দেশে বৃষ্টির প্রবণতা একেবারেই কমে গেছে। এতে ঢাকাসহ দেশের সাত জেলা ও তিন বিভাগে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। এ অবস্থায় বৃহস্পতিবার (১৪ জুলাই) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

বৃহস্পতিবার বৃষ্টির ঋতু বর্ষার প্রথম মাস আষাঢ়ের ৩০ তারিখ। বুধবার বিকেল ৬টা থেকে বৃহস্পতিবার বিকেল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ ছিল প্রায় বৃষ্টিহীন।

দেশের ৪৩টি বৃষ্টি পরিমাপ করার স্থানের মধ্যে মাত্র সাতটিতে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে ৪৩টি অঞ্চলের মধ্যে ২০টিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে, অর্থাৎ মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. লতিফুল নেওয়াজ কবির বলেন, উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত ও উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বৃহস্পতিবার বিকেল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগরে দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা, টাঙ্গাইল, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, এসময়ের প্রথমার্ধে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৪ জুলাই ২০২২

Back to top button