ইউরোপ

ইউক্রেনের শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ২০

কিয়েভ, ১৪ জুলাই – পশ্চিম-মধ্য ইউক্রেনের শহর ভিন্নিতসিয়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। এর মধ্যে তিন শিশুও রয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা এ তথ্য জানান। খবর বিবিসির।

রাজধানী কিয়েভ থেকে দক্ষিণ-পশ্চিমে এবং যে কোনো সংঘাতস্থল থেকে বহু দূরে এ শহরের অবস্থান। হামলায় ৯০ জনের মতো আহত হয়েছেন।

খবরে বলা হয়, তিনটি ক্ষেপণাস্ত্র ব্যবসা প্রতিষ্ঠানে আঘাত করে এবং আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ হামলাকে ‘প্রকাশ্যে সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি সেবা জানায়, ক্ষেপণাস্ত্রগুলো একটি নয় তলা ভবনের পার্কিং এলাকায় আঘাত করে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০.৫০ মিনিটের এর দিকে। মধ্য ভিন্নিতসিয়ার আবাসিক ভবনও হামলার শিকার হয়েছে। শহরটির জনসংখ্যা প্রায় তিন লাখ ৭০ হাজারের মতো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় যদিও আগে থেকে আবাসিক লক্ষ্যবস্তুতে হামলার কথা অস্বীকার করে আসছে, তবে সাম্প্রতিক হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, কৃষ্ণ সাগরে থাকা সাবমেরিন থেকে কালিব্র ক্ষেপণাস্ত্র দিয়ে এ হামলা চালানো হয়।

জেলেনস্কি বলেন, প্রতিদিন রাশিয়া বেসামরিক নাগরিক হত্যা করছে। ইউক্রেনের শিশুদের হত্যা করছে। বেসামরিক অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলা করছে যেখানে কোনো সামরিক লক্ষ্যবস্তু নেই। এগুলো কি? এগুলো কি সরাসরি সন্ত্রাসী কর্মকাণ্ড নয়?

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। এর পর থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বেশ কিছু অঞ্চল দখলে নিয়েছে মস্কো। এখন দোনেৎস্ক অঞ্চলে চলছে তীব্র লড়াই।

সূত্র: সমকাল
এম ইউ/১৪ জুলাই ২০২২

Back to top button