জানা-অজানা

বিল গেটস তাঁর দাতব্য সংস্থায় দান করলেন আরও ২০ বিলিয়ন ডলার

প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস তাঁর দাতব্য সংস্থায় আরও ২০ বিলিয়ন মার্কিন ডলার দান করেছেন। ফাউন্ডেশনের বার্ষিক কার্যক্রমকে আরও বাড়াতে তিনি এ দান করেন বলে বুধবার ঘোষণা দেন।

বিল গেটস ও তাঁর সাবেক স্ত্রী মেলেন্ডা গেটস এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। এটিকে বিশ্বের অন্যতম বড় দাতব্য সংস্থা হিসেবে ধরা হয়।

বিল গেটস তাঁর ব্যক্তিগত ব্লগে লেখেন যে, নতুন এই অর্থের ফলে ২০২৬ সালের মধ্যে তাঁদের ফাউন্ডেশনের বার্ষিক সহযোগীতার পরিমাণ ৫০ শতাংশ বেড়ে ৯ বিলিয়ন ডলারে উন্নিত হবে।

বিল গেটস করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধ ও জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে বলেন, ‘আমাদের সময়ের বড় বড় সঙ্কটকে সামাল দিতে আমাদের সকলকে আরও কিছু করতে হবে।’

বিল গেটস আরও বলেন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মতো জটিল সমস্যাগুলো স্বাস্থ্য, শিক্ষা, লিঙ্গ সমতা ও দারিদ্র্য বিমোচন খাতে ফাউন্ডেশনের আরও বিনিয়োগের প্রয়োজনীয়তা বাড়িয়েছে।

বিল গেটসের নতুন এই দানের মধ্য দিয়ে ২২ বছর বয়সী এই সংস্থার দান সংশ্লিষ্ট অর্থের পরিমাণ প্রায় ৭০ বিলিয়ন ডলারে উন্নিত হয়েছে। এর মধ্যে গত মাসে ওয়ারেন বাফেটের কাছ থেকে পাওয়া ৩ দশমিক ১ বিলিয়ন ডলারের অনুদানও রয়েছে।

এম এস, ১৪ জুলাই

Back to top button