দক্ষিণ এশিয়া

ভারতে প্রবল বৃষ্টিতে ছয় শিশুসহ নিহত ১৮

নয়াদিল্লি, ১৩ জুলাই – ভারতে ভারি বৃষ্টি ও বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় মহারাষ্ট্র, গুজরাট এবং মধ্যপ্রদেশে শিশুসহ ১৮ জনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার ওইসব রাজ্যে অব্যাহত ভারি বৃষ্টির মধ্যে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়ার পাশাপাশি অনেককে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

বুধবার এনডিটিভি জানিয়েছে, প্রবল বাতাসের সঙ্গে মুষলধারে বৃষ্টি মুম্বাই ও শহরতলিতে হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যেই শহরের অনেক অংশ প্লাবিত হয়েছে।

কিছু জায়গায় রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।
মধ্যপ্রদেশের আগর মালওয়া জেলায় বৃষ্টির মধ্যে বজ্রপাতে তিন শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো চারজন। এ ছাড়া গুজরাটের বিস্তৃত এলাকায় ভারি বর্ষণ অব্যাহত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় ছয়জন প্রাণ হারিয়েছে। এতে করে গত ১ জুন থেকে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ জনে।

গুজরাটের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী রাজেন্দ্র ত্রিবেদী জানিয়েছেন, বৃষ্টি ও বন্যাকবলিত এলাকা থেকে প্রায় ২৮ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের মধ্যে ১৮ হাজার ২২৫ জন আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। এ ছাড়া অন্যরা বাড়িতে ফিরে গেছেন।

মহারাষ্ট্রের বিভিন্ন অংশে প্রবল বর্ষণ অব্যাহত রয়েছে। বৃষ্টিজনিত নানা ঘটনায় রাজ্যটিতে তিন শিশুসহ অন্তত ৯ জন মারা গেছে। একই সঙ্গে আরো ৯৫ জনকে প্লাবিত স্থান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

মুম্বাইয়ের শহরতলিতে একটি অবকাঠামো ধসে দুই ব্যক্তি নিহত হয়েছে। এ ছাড়া পূর্ব মহারাষ্ট্রের গাদচিরোলি জেলায় এক ব্যক্তি পানিতে ডুবে গেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মঙ্গলবার রাজ্যের নাগপুর জেলায় বৃষ্টির মধ্যে একটি প্লাবিত সেতু থেকে তাদের যানবাহন ভেসে যাওয়ার পর মধ্যপ্রদেশের তিন বাসিন্দার মৃত্যু হয়েছে এবং আরো অনেকে নিখোঁজ রয়েছে। নিহতরা মধ্যপ্রদেশের বেতুল জেলার বাসিন্দা।

গতকাল মঙ্গলবার মহারাষ্ট্রের পুনে জেলার চাকান এলাকায় পানিভর্তি গর্তে ডুবে তিন নাবালক ভাই-বোনের মৃত্যু হয়েছে। চার থেকে আট বছর বয়সী এসব শিশু তাদের বাড়ির পাশের এক কৃষকের খনন করা গর্তে গোসল করার সময় ডুবে যায়। মূলত বৃষ্টির কারণে ওই গর্তে পানি জমে ছিল।

অন্যদিকে পুনে শহরের একটি জরাজীর্ণ আবাসিক কাঠামোর একটি অংশ ধসে পড়ে চারজন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/১৩ জুলাই ২০২২

Back to top button