ইউরোপমধ্যপ্রাচ্য

রাশিয়াকে ড্রোন সরবরাহ ইস্যুতে যা বলল ইরান

তেহরান, ১৩ জুলাই – ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, নতুন প্রযুক্তির ক্ষেত্রে ইরান ও রাশিয়ার সহযোগিতা নতুন কিছু নয়। ইউক্রেন যুদ্ধের আগে থেকেই দু’দেশের মধ্যে এ ক্ষেত্রে সহযোগিতা শুরু হয়েছে এবং তা অব্যাহত রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় তিনি গতকাল মঙ্গলবার এ কথা বলেন। গতকাল জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেছেন, ‘আমাদের কাছে যে তথ্য রয়েছে, তাতে বোঝা যাচ্ছে যে রাশিয়াকে খুব দ্রুত সময়ের মধ্যে অস্ত্র পরিবহনে সক্ষম ড্রোনসহ কয়েকশ’ ড্রোন সরবরাহের প্রস্তুতি নিচ্ছে ইরান।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্কিন উপদেষ্টার এই মন্তব্যের প্রতিক্রিয়ায় আরও বলেছেন, ইউক্রেন যুদ্ধ শুরুর আগে থেকেই কিছু নবপ্রযুক্তির ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে ইরানের সহযোগিতা চলে এসেছে। সাম্প্রতিক সময়ে এই ক্ষেত্রে বিশেষ কোনো ঘটনা বা পরিবর্তন ঘটেনি। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের বিষয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের অবস্থান পুরোপুরি স্পষ্ট এবং এ পর্যন্ত বহু বার এ সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, আমেরিকা ও ইউরোপ এমন সময় এ ধরণের দাবি করছে যখন তারা গোটা পশ্চিম এশিয়াকে নানা ধরণের অস্ত্রের গুদামে পরিণত করেছে। আগ্রাসী দেশগুলোকে অস্ত্র দিয়ে ভরে দিচ্ছে। তাদের এসব অস্ত্র না পেলে নিশ্চিতভাবে ইহুদিবাদী দখলদারেরা দখলকৃত অঞ্চলে ৭০ বছরের বেশি সময় ধরে টিকে থাকতে পারত না।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৩ জুলাই ২০২২

Back to top button