উত্তর আমেরিকামধ্যপ্রাচ্য

ইসরায়েলে বাইডেন

জেরুজালেম, ১৩ জুলাই – মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল পৌঁছেছেন। বুধবার তাকে বহনকারী বিমান এয়ারফোর্স ওয়ান ইসরায়েল বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে। তাকে অভ্যর্থনা জানান ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। এর মধ্য দিয়ে তার আলোচিত ও প্রেসিডেন্ট হিসেবে প্রথম মধ্যপ্রাচ্য সফর শুরু হলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

১৯৭৩ সালে এই বেন গুরিয়ন বিমানবন্দরের টারমাকে মার্কিন সিনেটর হিসেবে দাঁড়িয়েছিলেন বাইডেন। এটি বাইডেনের দশম ইসরায়েল সফর।

বাইডেন বলেন, জায়নবাদী হতে আপনার ইহুদি হওয়ার প্রয়োজন নেই। ইসরায়েল ও ফিলিস্তিনের জন্য সবচেয়ে আশাবাদ হলো দুই রাষ্ট্রের সমাধান।

ইয়ার লাপিদ বলেন, ‘ইসরায়েলের সঙ্গে আপনার সম্পর্ক ছিল সবসময় ব্যক্তিগত’। বাইডেনকে তিনি একজন মহান জায়নবাদী এবং ইসরায়েলের সেরা বন্ধু হিসেবে উল্লেখ করেছেন।

জেরুজালেমে দুই দিন অবস্থান করবেন বাইডেন। দখলকৃত পশ্চিম তীরে শুক্রবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন তিনি। এর আগে তিনি ইসরায়েলি নেতাদের সঙ্গে বসবেন।

শুক্রবার তিনি ইসরায়েল থেকে সরাসরি সৌদি আরবের জেদ্দায় যাবেন। সেখানে তিনি সৌদি কর্মকর্তা ও উপসাগরীয় মিত্রদের একটি সম্মেলনে অংশগ্রহণ করবেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৩ জুলাই ২০২২

Back to top button