উত্তর আমেরিকা

অর্থনৈতিক মন্দায় ঝুঁকছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৩ জুলাই – পেট্রল এবং খাদ্য খরচ বৃদ্ধি পাওয়ার কারণে মার্কিন ভোক্তাদের দাম জুন মাসে ত্বরান্বিত হয়েছিল, যার ফলস্বরূপ ৪০-১/২ বছরে মূল্যস্ফীতি সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে এবং ফেডারেল রিজার্ভের জন্য একই মাসের শেষের দিকে সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বাড়ানোর ক্ষেত্র স্থগিত করা হয়।

বর্তাসংস্থার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার দেশটির শ্রম বিভাগ থেকে বলা হয়, মে মাসে ১.০% অগ্রসর হওয়ার পরে ভোক্তা মূল্য সূচক গত মাসে ১.৩% বৃদ্ধি পায়।

এদিকে রয়টার্সের জরিপে অংশ নেয়া অর্থনীতিবিদরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে সিপিআই ১.১% বৃদ্ধি পাবে। কভিড-১৯ মহামারির প্রথম দিকে বৈশ্বিক সাপ্লাই চেইন এবং সরকারগুলোর কাছ থেকে ব্যাপক আর্থিক উদ্দীপনার কারণে ভোক্তাদের দাম বাড়ছে।

ইউক্রেনে চলমান যুদ্ধ, যা বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানীর দামবৃদ্ধির কারণ হয়ে দাঁড়িয়েছে, পরিস্থিতিকে আরও খারাপ করেছে।

মোটরচালক অ্যাডভোকেসি গ্রুপ এএএ এর তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে পেট্রোলের দাম জুন মাসে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যা প্রতি গ্যালন প্রতি ৫ ডলারের উপরে।

তারপর থেকে তারা গত মাসের শিখর থেকে হ্রাস পেয়েছে এবং বুধবার গ্যালন প্রতি ৫.৬৩১ গড় ছিল, যা ভোক্তাদের উপর কিছু চাপ সহজ করতে পারে।

মুদ্রাস্ফীতির তথ্য জুন মাসে প্রত্যাশার চেয়ে শক্তিশালী কর্মসংস্থান বৃদ্ধি অনুসরণ করে। অর্থনীতি গত মাসে ৩৭২,০০০ কর্মসংস্থান তৈরি করেছে, সরকার গত শুক্রবার রিপোর্ট করেছে, বেকারত্বের একটি বৃহত্তর পরিমাপ রেকর্ড সর্বনিম্নে নেমে এসেছে।

শ্রম বাজারের কঠোরতাও এই সত্যের দ্বারা চিহ্নিত করা হয় যে মে মাসের শেষের দিকে প্রতিটি বেকার ব্যক্তির জন্য প্রায় দুটি চাকরি ছিল। ফেড মুদ্রাস্ফীতিকে তার ২% লক্ষ্যমাত্রায় নামিয়ে আনতে অর্থনীতিতে চাহিদা ঠান্ডা করতে চায়।

আর্থিক বাজারগুলি ব্যাপকভাবে আশা করে যে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক তার ২৬-২৭ জুলাইয়ের বৈঠকে তার নীতির হার আরও তিন-চতুর্থাংশ শতাংশ পয়েন্ট বাড়িয়ে তুলবে। এটি মার্চ থেকে তার রাতারাতি সুদের হার ১৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে।

জুন পর্যন্ত ১২ মাসে, সিপিআই ৯.১% বৃদ্ধি পেয়েছে। এটি ১৯৮১ সালের নভেম্বরের পর থেকে সবচেয়ে বড় লাভ ছিল এবং মে মাসে ৮.৬% বৃদ্ধি পেয়েছিল। আশা করা হয়েছিল যে পণ্য থেকে পরিষেবাগুলিতে ব্যয়ের পরিবর্তন মুদ্রাস্ফীতিকে শীতল করতে সহায়তা করবে। কিন্তু খুব টাইট শ্রম বাজার মজুরি বৃদ্ধি করছে, পরিষেবাগুলির জন্য উচ্চমূল্যে অবদান রাখছে।

অন্তর্নিহিত মুদ্রাস্ফীতির চাপ গত মাসে শক্তিশালী ছিল। উদ্বায়ী খাদ্য ও শক্তির উপাদানগুলি বাদ দিয়ে, সিপিআই মে মাসে ০.৫% আরোহণ করার পরে জুন মাসে ০.৭% লাভ করেছিল। তথাকথিত মূল সিপিআই জুন পর্যন্ত ১২ মাসে ৫.৯% বৃদ্ধি পেয়েছে। এটি মে মাসের মধ্যে ১২ মাসে ৫.0% বৃদ্ধি পেয়েছে।

উচ্চ মুদ্রাস্ফীতি এবং ক্রমবর্ধমান ঋণ ব্যয় আগামী বছরের প্রথম দিকে মন্দার আশঙ্কাকে বাড়িয়ে তুলছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ১৩ জুলাই

Back to top button