দক্ষিণ এশিয়া

গোতাবায়ার ভিসা অনুরোধ প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

কলম্বো, ১৩ জুলাই – শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভিসা আবেদন প্রত্যাখ্যান করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তিনি যুক্তরাষ্ট্র সফরের জন্য কলম্বোতে মার্কিন দূতাবাসে ভিসা আবেদন করেছিলেন। তার পদত্যাগের দাবিতে দেশজুড়ে চলমান বিক্ষোভের সময় এল এই প্রত্যাখ্যানের খবর।

ভারতীয় সংবাদমাধ্যম প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বোতে মার্কিন দূতাবাসে জমা দেওয়া গোতাবায়ার ভিসা আবেদন বাতিল হয়ে গেছে।

সংবাদমাধ্যমটিকে দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, একজন ব্যক্তি, যিনি আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করেছেন, তাকে আবার ভিজিটর ভিসা দেওয়া হবে না এবং শুধুমাত্র পরিবারের সদস্যের মৃত্যু বা চিকিৎসার মতো বিশেষ পরিস্থিতিতে তাকে ভিসা দেওয়া হবে।

দেশজুড়ে বিক্ষোভের মুখে ভারতে যাওয়ারও আশা করেছিলেন গোতাবায়া। সেখানেও যেতে পারেননি। ভারত প্রেসিডেন্টকে বহনকারী সামরিক প্লেনটিকে দেশের ভূখণ্ডে অবতরণের অনুমতি দেয়নি।

শেষপর্যন্ত মঙ্গলবার দিবাগত রাতে সামরিক প্লেনে করে মালদ্বীপে যান গোতাবায়। ৭৩ বছর বয়সী গোতাবায়া, তার স্ত্রী ও একজন দেহরক্ষীসহ চারজন এবার সিঙ্গাপুরে যেতে চাইছেন।

বুধবার যে কোনো সময় মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে রওনা হবেন গোতাবায়া। শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদনেও এ কথা বলা হয়েছে।

চরম অর্থনৈতিক সংকটের পর গত মার্চ থেকে শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত শনিবার শতশত বিক্ষোভকারী গোতাবায়ার বাসভবনে ঢোকে পড়েন। এরপর এ দিন রাতে পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। ঘোষণা অনুযায়ী, বুধবার তার পদত্যাগের কথা। এর আগেই তিনি দেশ ছাড়লেন।

সূত্র : সমকাল
এম এস, ১৩ জুলাই

Back to top button